সকল মেনু

আগামী ১০ দিনের মধ্যে শ্রম বিধিমালার গেজেট : মুজিবুল হক

মুজিবুল হক চুন্নু -ফাইল ফটো
মুজিবুল হক চুন্নু -ফাইল ফটো

ঢাকা, ০৩ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : আগামী ১০ দিনের মধ্যে শ্রম আইন বিধিমালার গেজেট প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।
বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম আইনের বিধিমালা চূড়ান্ত হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে বিধিমালার গেজেট জারি করা হবে।
২০০৬ সালে শ্রম আইন প্রণয়ন করা হয়। আইনটি সংশোধন করা হলেও বাস্তবায়নের জন্য কোনো বিধিমালা হয়নি। যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা স্থগিত হওয়ার পর ‘বাংলাদেশ শ্রম আইন (সংশোধিত) আইন, ২০১৩’পাস হয়।
জিএসপি সুবিধা ফিরে পেতে শ্রম আইন বাস্তবায়নে বিধিমালা প্রণয়নে তাগাদাও দিয়ে আসছে বিভিন্ন ক্রেতা সংগঠন।
এদিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে বাংলাদেশের পোশাক শিল্পের যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রেতাদের সংগঠন ‘অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি’ প্রতিনিধি দল শ্রম প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে।
বৈঠকের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের নিরাপত্তা ও ভবনের অগ্নিনিরাপত্তা নিয়ে তারা কথা বলেছেন। আমরাও বিভিন্ন উদ্যোগের কথা জানিয়েছি। আমাদের উদ্যোক্তারা বিপুল পরিমাণ টাকা খরচ করে শ্রমিকদের নিরাপত্তার জন্য যন্ত্রপাতি কিনছে বলে জানিয়েছি।
ক্রেতাদের পোশাকের দাম বাড়ানোর জন্য ও উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দিতে তাদের অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।
শ্রমিক নিরাপত্তায় নেওয়া সরকারের বিভিন্ন পদক্ষেপের জন্য তারা সন্তোষ প্রকাশ করেছেন জানিয়ে মুজিবুল হক চুন্নু বলেন, যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে অ্যালায়েন্স স্বল্প সুদে ঋণ দেবে ও দাম বাড়ার ক্ষেত্রে তারা পদক্ষেপ নেবে বলে জানিয়েছে।
বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত ও অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটির নির্বাহী পরিচালক জেমস এফ মরিয়ার্টি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top