জাতীয় রাজনীতি

‘স্পিকারকে সমঝোতার উদ্যোগ নিতে হবে’

631ঢাকা : চলমান রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণের জন্য স্পিকারকে সমঝোতার উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার।
তিনি বলেছেন, যে নামেই হোক না কেন নির্দলীয় সরকারের বিষয়ে প্রস্তাব দেওয়ার আগে সংসদের বাইরে অথবা ভেতরে দুই দলকে সমঝোতায় আসতে হবে। আর এজন্য স্পিকারকে উদ্যোগ নিতে হবে। বিএনপির মূলতবি প্রস্তাব প্রত্যাহার সম্পর্কে তিনি বলেন, মহাজোটের সংখ্যাগরিষ্টতায় আমাদের প্রস্তাব টিকবে না।

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে স্থানীয় শ্রমিকদল আয়োজিত একটি অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এমকে আনোয়ার বলনে, দেশ ভালোভাবে চললেও সরকার ক্ষমতায় এসে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দেশে সংকট তৈর করেছে। প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, জনমতকে উপেক্ষা করে আপনি সিংহাসনে থাকবেন তা হবে না। দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে তা প্রতিহত করা হবে।

কেবলমাত্র সরকারের সমালোচনা করার কারণেই প্রধানমন্ত্রী তাকে অপমান করেছেন-এমন অভিযোগ করে এম কে আনোয়ার বলেন, আপনি প্রস্তুত থাকুন, এই অপমান শতগুন বেড়ে আপনার ওপর আছড়ে পড়বে।

ধানমন্ডি থানা শ্রমিক দলরে সভাপতি বাবুল সরদারের সভাপতিত্বে আরো বক্তব্য রাখনে শ্রমিক দলরে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জাফরুল হাসান, বিএনপির কেন্দ্রীয় মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম প্রমুখ।