খুলনা জাতীয়

যশোরের আহাদ জুট মিলে ভয়াবহ অগ্নিকাণ্ড

download (4)রিপন হোসেন, যশোর প্রতিনিধি :যশোরের আহাদ জুট মিলে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে পুড়ে ক্ষতি হয়েছে কয়েক কোটি টাকার পাট ও পাটজাত পণ্য। দমকল বাহিনীর ৮টি ইউনিটের প্রায় শতাধিক সদস্য সারা রাত চেষ্টার পর সকালের দিকে আগুন নিয়ন্ত্রনে নিয়ে আসে। বর্তমানে ক্ষয়ক্ষতির পরিমান নিরুপনের চেষ্টা করছেন মিল কর্তৃপক্ষ। তবে আগুনের প্রকৃত কারন সম্পর্কে কোন সঠিক তথ্য দিতে পারেনি মিল কর্তৃপক্ষ। মিলটি শিল্পনগরী বিসিকের অভ্যান্তরে হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রনে রাত থেকেই পুলিশ ও র‌্যাবের পাশ্পাাশি ঘটনাস্থলে বিজিবি মোতায়েন করা হয়েছ্।ে বর্তমানে মিল এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

যশোর সদর উপজেলার ঝুমঝুমপুরে অবস্থিত আহাদ জুট মিলে সোমবার রাত সাড়ে ১০টার দিকে আগুন লাগে। মিলের নিরাপত্তাকর্মীরা দেখতে পান মিলের ৪টি গুদাম থেকে আগুনের কুণ্ডলী ও ধোয়া বের হচ্ছে। মুহুর্তে গোটা মিলে এ খবর ছড়িয়ে পড়লে কর্মরত শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কিভাবে এই আগুন লাগে সে সম্পর্কে কোন পক্ষই সঠিক তথ্য পারছে না

খবর পেয়ে যশোর ও এর আশেপাশের ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে পৌছে আগুন নেভানোর চেষ্টা করে।

এদিকে সারারাত চেষ্টার পর মঙ্গলবার সকালের দিকে আগুন নিয়ন্ত্রনে নিয়ে আসেন দমকল বাহিনীর সদস্যরা। তবে এখনো পুরোপুরি আগুন নেভেনি। পাটের গুদাম গুলির মধ্যে এখনো থেকে থেকে আগুন জ্বলছে। আগুন নিয়ন্ত্রনে আসলেও তাতে কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তার কোন সঠিক হিসাব নেই মিলটির জুট ম্যানেজারের কাছে।

এদিকে এই অগ্নিকান্ডের ফলে মিলের উৎপাদন বন্ধ হবে কিনা এমন প্রশ্নের উত্তরে মিলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অভিমত হচ্ছে , হয়তো উৎপাদন ব্যাহত হবে না, বা মিলটি বন্ধ হবে না, তবে যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে অনেক সময় লাগবে। বর্তমানে মিল এলাকায় উৎসুক জনতার ভিড় সামলাতে হিমসিম খেতে হচ্ছে মিলের সিনরাপত্তা কর্মীদের।