প্রধান খবর

শেখ হাসিনার কারামুক্তি দিবস

2012-06-24-10-55-15-4fe6f213d26f6-sheikh-hasinaঢাকা : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস মঙ্গলবার (১১ জুন) । প্রায় ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন শেখ হাসিনা মুক্তি পান।

২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় ১৬ জুলাই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গ্রেফতার হন। এদিন ভোরে তার ধানমন্ডির বাসভবন থেকে যৌথবাহিনী গ্রেফতার করে।

গ্রেফতার করে প্রথমে তাকে ঢাকা মেট্রোপলিটন আদালতে নিয়ে যাওয়া হয়। এরপর তাকে গ্রেফতার দেখিয়ে সেখান থেকে সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার নিয়ে আটক রাখা হয়।

এ সময় কারাগারের অভ্যন্তরে শেখ হাসিনা শারিরীকভাবে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। তখন তার চিকিৎসকরা তাকে বিদেশে চিকিৎসার জন্য পরামর্শ দেন।

তাছাড়া দেশে রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ থাকলেও বিভিন্নভাবে শেখ হাসিনার মুক্তি দাবিতে আন্দোলন গড়ে তোলে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। রাজনৈতিকসহ বিভিন্ন দিক থেকেও শেখ হাসিনার মুক্তি দেয়ার দাবি ওঠে।

আওয়ামী লীগসহ এর সহযোগী সংগঠনের ক্রমাগত আন্দোলন ও অন্যান্য দিক থেকে চাপ বাড়তে থাকায় তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে বিদেশে চিকিৎসার জন্য মুক্তি দিতে বাধ্য হয়।

কারামুক্তির পর দিন ১২ জুন শেখ হাসিনা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। কয়েক মাস সেখানে অবস্থানের পর নির্বাচনের আগে দেশে ফেরেন শেখ হাসিনা।