সকল মেনু

শর্ত পূরণ হলেই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলবে যুক্তরাষ্ট্র

1452949367আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৬ জানুয়ারি :  পরমাণু চুক্তির সব শর্ত পূরণের বিষয়ে নিশ্চিত না হয়ে ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা স্থগিত করবে না যুক্তরাষ্ট্র। চুক্তি বাস্তবায়নের অগ্রগতি নিয়ে যুক্তরাষ্ট্র, ইরান ও ইউরোপীয় ইউনিয়নের আলোচনার আগে ওয়াশিংটনের তরফ থেকে এমন কথা বলা হয়েছে। শনিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ওই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শুক্রবার হোয়াইট হাউজের মুখপাত্র জোস আর্নেস্ট বলেন, হতে পারে ইরান পরমাণু কর্মসূচি বন্ধে ইতিমধ্যে গুরুত্বপূর্ণ অগ্রগতি দেখিয়েছে। এটাও সম্ভব যে, তেহরান এরই মধ্যে পরমাণু চুক্তির প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছে। কিন্তু আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) যতদিন পর্যন্ত না স্বাধীনভাবে যাচাই করে সিদ্ধান্ত দেবে যে, ইরান পরমাণু চুক্তির সব শর্ত পূরণ করেছে, ততদিন পর্যন্ত দেশটির ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলছে না ওয়াশিংটন। তিনি আরো বলেন, ইরান তার পরমাণু কর্মসূচি বন্ধে কোনো পদক্ষেপ বাকি রাখেনি, এটা নিশ্চিত হতে চায় ওয়াশিংটন।

এদিকে ছয় জাতির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তিটি বাস্তবায়নে ইরান বেশ আশাবাদী। ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং ঊর্ধ্বতন পরমাণু আলোচক সাইয়্যেদ আব্বাস আরাকচি তেহরানে সমাজবিজ্ঞানীদের এক বৈঠকে জানিয়েছেন, আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা বর্তমানে পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের গৃহীত পদক্ষেপগুলো পর্যালোচনা করে দেখছে। শনিবার ওই সমঝোতা বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার কথা। এর ফলে ইরানের ওপর পাশ্চাত্যের আরোপিত সব নিষেধাজ্ঞা উঠে যাবে বলে মনে করা হচ্ছে।

আরাকচি আরো বলেন, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এক যৌথ বিবৃতি প্রকাশের মধ্যদিয়ে পরমাণু সমঝোতা বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেন মোগেরিনি। সূত্র: বিবিসি, রয়টার্স

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top