আন্তর্জাতিক

রামকৃষ্ণ গরুর মাংস খেতেন’ মন্তব্যে ক্ষুব্ধ হিন্দুগোষ্ঠি

1452772274আন্তর্জািতক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৪ জানুয়ারী : দক্ষিণ ভারতের কর্নাটকের সাহিত্যিক ও সম্পাদক বনজাগির জয়প্রকাশ মন্তব্য করেছেন হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মগুরু রামকৃষ্ণ পরমহংস নিজে গরুর মাংস খেতেন। এমন মন্তব্যে ক্ষুব্ধ দেশটির হিন্দু সমাজ জয়প্রকাশকে অবিলম্বে ক্ষমা চাওয়ান দাবি করেছে।

গত সপ্তাহে কর্নাটক রাজ্যের মহীশূরে খলিল জিবরানের বই ‘দ্য প্রফেটে’র ওপর বক্তব্য দেন বনজাগির। এ সময় তিনি শিক্ষক-ছাত্রের সম্পর্ক কেমন হবে তা বর্ণনা করতে গিয়ে রামকৃষ্ণ-বিবেকানন্দের উদাহরণ দেন। রামকৃষ্ণ পরমহংস ঊনবিংশ শতকের কালীর উপাসক। জয়প্রকাশ বলেন, ‘রামকৃষ্ণ পরমহংস কালীর উপাসক ছিলেন। ব্রাহ্মণ হওয়ায় তিনি সপ্তাহে অন্তত একবার আমিষ খেতেন। এমনকি তিনি গরুর মাংসও খেতেন।’ এ সময় তিনি আরো দাবি করেন, রামকৃষ্ণ ধূমপানেও আসক্ত ছিলেন।

এদিকে বনজাগির জয়প্রকাশের এই মন্তব্যে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে ভারতে। যদিও বিতর্ক নিয়ে ভীত নন তিনি। সাফ জানিয়ে দিয়েছেন, নিজের বক্তব্যের স্বপক্ষে উপযুক্ত প্রমাণ দাখিল করতে পারবেন তিনি। তবে কর্নাটকে এই সাহিত্যিকের বিতর্কিত মন্তব্যে সমালোচনার ঝড় ক্রমশ ঘনীভূত হচ্ছে। এরই মধ্যে বিভিন্ন হিন্দু সংগঠন এ বক্তেব্যের প্রতিবাদে বিক্ষোভ করেছে।  জয়প্রকাশকে ক্ষমা চাওয়ার কথা বলেছে সংগঠনগুলো।

হটনিউজ২৪বিডি.কম/এআর