সকল মেনু

জিএসএল ইনডেক্সে ৪ ধাপ এগিয়ে ২২তম বাংলাদেশ

1452681364প্রযুক্তি ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৩ জানুয়ারী : গ্লোবাল সার্ভিসেসস লোকেশন ইনডেস্ক (জিএসএলআই)-এ ৪ ধাপ এগিয়ে ২২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। আইটি আউটসোর্সিং, ব্যাক অফিস বা অফশোরিং, বিজনেস প্রসেসিং আউটসোর্সিং (বিপিও), ভয়েস সার্ভিসসহ বেশ কয়েকটি ক্ষেত্রে অসামান্য অগ্রগতির ধারাবাহিকতায় ২০১৪ সালে প্রথমবারের মতো ইনডেক্সে ২৬তম অবস্থানে এসেছিল বাংলাদেশ। বিশ্বের শীর্ষস্থানীয় ম্যানেজমেন্ট কনসাল্টিং প্রতিষ্ঠান এ.টি.কারনির সম্প্রতি প্রকাশিত এক জরিপে বাংলাদেশর উন্নতীর চিত্র ছিল স্পষ্ট।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) গত কয়েকবছর ধরে এ.টি.কার্নিকে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতে বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করে আসছে। এ ছাড়া বিদেশে কান্ট্রি ব্র্যান্ডিং করছে আইসিটি ডিভিশন ও বেসিস।

জিএসএলআই-এ বাংলাদেশের অগ্রগতি প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারের বিভিন্ন কার্যকরী উদ্যোগের ফলে গত কয়েক বছর ধরে তথ্যপ্রযুক্তিতে নানান আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া শুরু করেছে বাংলাদেশ। এর মধ্যে আইটিইউ অ্যাওয়ার্ড, সাউথ সাউথ অ্যাওয়ার্ড, গার্টনার এবং এ.টি.কারনিসহ বেশ কিছু সম্মানজনক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। তবে আমাদের ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্টে আরো জোর দেওয়া প্রয়োজন। এ কারণে ইন্ডাস্ট্রিকে সঙ্গে নিয়ে ই-গভর্নেন্সসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হবে, যার মাধ্যমে দেশি কোম্পানির জন্য স্থানীয় বাজার প্রসারিত হবে।

বেসিস সভাপতি শামীম আহসান জানান, এ.টি.কারনি’র এ সূচকে প্রধান দেশগুলোর বিশ্বের উল্লেখযোগ্য ৫০টি আইটি আউটসোর্সিং ও অফশোরিং দেশের মধ্যে এশিয়ার প্রভাব রয়েছে। এই তালিকায় ৪ ধাপ এগিয়ে আমরা প্রমান করেছি তথ্যপ্রযুক্তি খাতে আমাদের অগ্রগতির ধারাবাহিকতা রয়েছে। আমরা যদি আগামী ৩ বছরের মধ্যে জিএসএলআই-এর তালিকায় প্রথম ১০টি দেশের মধ্যে থাকতে চাই তাহলে আমাদেরকে স্থানীয় বাজার উন্নয়নে জোর দিতে হবে। আর এ জন্য পাবলিক প্রোকিউরমেন্ট পলিসি ও পাবলিক প্রোকিউরমেন্ট অ্যাক্ট-এ পরিবর্তন এনে সরকারি কাজে দেশি কোম্পানির অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top