সকল মেনু

বেসিক ব্যাংকের তিন কর্মকর্তা কারাগারে

Basic_Bank1452164955নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৭ জানুয়ারি : দুই হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারি মামলায় বেসিক ব্যাংকের প্রাক্তন দুই ডিএমডি ও এক ডিজিএমকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

তিন কর্মকর্তা হলেন- মামলার এজাহারভুক্ত অন্যতম আসামি বেসিক ব্যাংকের ডিএমডি ফজলুস সোবহান ও মো. সেলিম এবং ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) শিপার আহমেদ।

ঢাকা মহানগর হাকিম বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এর আগে দুদকের কর্মকর্তারা তাদের গ্রেফতার করে আদালতে হাজির করেন।

দুদকের তদন্ত কর্মকর্তারা তিন কর্মকর্তাকে দুই মামলায় সাত দিন করে রিমান্ডে নেয়ার আবেদন করেন। তবে এ দিন রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়নি। আগামী সোমবার শুনানি হবে।

ব্যাংক কর্তৃপক্ষ ইতোমধ্যেই ঋণ জালিয়াতিসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে ওই কর্মকর্তাদের বরখাস্ত করেছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিল সেনা কল্যাণ ভবনের সামনে থেকে তাদের গ্রেফতার করে দুদক। এর পর তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।

প্রায় দুই হাজার ২০০ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযাগে ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর মোট ১৫৬ জনের বিরুদ্ধে পৃথক ৫৬টি মামলা করে কমিশন। এজাহারে ঋণ জালিয়াতির ঘটনায় আটক ওই ব্যাংক কর্মকর্তাদের অন্যতম প্রধান ভূমিকা ছিল বলে উল্লেখ করা হয়েছে।

বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় দুদক ডজন ডজন মামলা করলেও এতে আসামি হিসেবে নেই ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুসহ পরিচালনা পর্ষদের সদস্যরা।

বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, সিএজি কার্যালয় ও খোদ বেসিক ব্যাংকের নানা প্রতিবেদনে এ কেলেঙ্কারির সঙ্গে প্রাক্তন চেয়ারম্যান বাচ্চুসহ অনেকের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। তবে দুদকের কোনো মামলায় তাকে আসামি না করায় বিভিন্ন মহলে প্রশ্নের সৃষ্টি হয়।

২০১৫ সালের ২২ অক্টোবর মামলার তদন্তে দুদকের উপপরিচালক মোরশেদ আলম, মো. ইব্রাহিম ও ঋত্বিক সাহা, সহকারী পরিচালক শামসুল আলম এবং উপসহকারী পরিচালক ফজলে হোসেন ও মুহাম্মদ জয়নাল আবেদীনকে তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।

মামলার তদারককারী কর্মকর্তারা হলেন পরিচালক নূর আহম্মেদ ও উপপরিচালক সৈয়দ ইকবাল হোসেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top