সকল মেনু

তেহরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দায় বাংলাদেশ

1452079816নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৬ জানুয়ারি : ইরানের রাজধানী তেহরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এ ধরনের হামলা কূটনৈতিক সম্পর্কের বিষয়ে ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন।

তেহরানে সৌদি দূতাবাসে বিক্ষুব্ধ জনতার হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের প্রেক্ষিতে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব। একই সঙ্গে ইরানি কূটনীতিকদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ছাড়ারও নির্দেশ দিয়েছে দেশটি। সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে সৌদি আরবে শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর থেকে তীব্র কূটনৈতিক বাদানুবাদে জড়িয়ে পড়েছে ইরান ও সৌদি আরব।

সৌদি আরব ও ইরান উভয় দেশের সঙ্গেই বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তবে ইসলামি জঙ্গিবাদ প্রতিরোধে বাংলাদেশ সম্প্রতি সৌদি আরবের নেতৃত্বাধীন মুসলিম দেশগুলোর যুদ্ধজোটে যোগ দিয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া প্রেস নোটে বলা হয়, দূতাবাস ও কূটনৈতিক মিশনগুলোর জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা করার দায়িত্ব এড়ানো যায় না। ভিয়েনা কনভেনশনে এসব যায়গার নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি তার পূর্ব নির্ধারিত সফরসূচির অংশ হিসেবে সৌদি আরবে অবস্থান করছেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top