সকল মেনু

ইরান থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিচ্ছে কুয়েত

1451998625আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৫ জানুয়ারি :  ইরান থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে কুয়েত। তেহরানে সৌদি দূতাবাসে আগুন দেয়াকে কেন্দ্র করে ইতিমধ্যে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন ও সুদান। এই অবস্থায় কুয়েতের রাষ্ট্রদূত ফিরিয়ে নেয়া এই অচলাবস্থাকে আরো গভীর করলো।

সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে শিয়া নেতা নিমর আল-নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। এর একদিন পরই সম্পর্ক ছিন্ন করে তেহরান থেকে কূটনীতিকদের ফিরিয়ে নেয় রিয়াদ। সেইসঙ্গে ইরানি কূটনীতিকদেরও সৌদি ছাড়তে ৪৮ ঘণ্টা সময় বেধে দেয় দেশটি। সৌদি আরবের এমন সিদ্ধান্ত নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বাহরাইন ও সুদান ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। সেইসঙ্গে সংযুক্ত আরব আমিরাত তেহরানে তাদের কূটনীতিকদের পদমর্যাদা কমিয়ে দেয়।

তবে ইরানের অভিযোগ দূতাবাসে হামলাকে অজুহাত হিসেবে ব্যবহার করছে সৌদি আরব। এর মাধ্যমে তারা নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার বিষয়টি থেকে বিশ্ববাসীর মনোযোগ সরিয়ে নেয়ার চেষ্টা করছে। এই শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর না করতে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছিল ইরান।

মধ্যপ্রাচ্যে সৌদি আরব ও ইরানের মধ্যে এই কূটনৈতিক অচলাবস্থা নিরসন করতে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও তুরস্ক আহ্বান জানিয়েছে। সিরিয়া ও ইয়েমেনে চলমান সংঘাত নিয়ে বিপরীত মেরুতে রয়েছে দেশদুটি। সূত্র: বিবিসি

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top