সকল মেনু

এবার ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বাহরাইন

1451910510আন্তর্জাতিক ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ৪ জানুয়ারি :   সৌদি আরবের পর এবার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে বাহরাইন। রোববার ইরানি কূটনীতিকদের সৌদি আরব ছাড়তে দুই দিন সময় বেধে দেয় রিয়াদ।  এর আগে তেহরান থেকে রাষ্ট্রদূতসহ দূতাবাস কর্মকর্তাদের সরিয়ে নেয় সৌদি সরকার।

শীর্ষস্থানীয় শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে তীব্র কূটনৈতিক বাদানুবাদে জড়িয়ে পড়েছে সৌদি আরব ও ইরান। নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি সরকার। এদের অধিকাংশের বিরুদ্ধেই জঙ্গি তৎপরতায় যুক্ত থাকার অভিযোগ আনা হয়েছিল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করছে, তেহরানে দূতাবাসে হামলাকে অস্থিতিশীলতা সৃষ্টি করার অজুহাত হিসেবে ব্যবহার করছে রিয়াদ। এর মাধ্যমে তারা নিমরের মৃত্যুদণ্ডের বিষয়টি থেকে বিশ্ববাসীর নজর সরিয়ে নেয়ার চেষ্টা করছে।

এর আগে নিমরের মৃত্যুদণ্ড কার্যকর না করার আহ্বান জানিয়েছিল ইরান। মৃত্যুদণ্ড কার্যকর করা হলে সৌদি আরবকে ‘চরম মূল্য’ দিতে হবে বলে হুঁশিয়ার করেছিল তারা। এছাড়াও সিরিয়া ও ইয়েমেন নিয়ে তীব্র বিরোধ রয়েছে দেশদুটির মধ্যে । সূত্র: বিবিসি

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top