সকল মেনু

দীর্ঘ বিরতির পর চলচ্চিত্র পরিচালনায় আসছেন ইলিয়াস কাঞ্চন

অভিনয়ই ইলিয়াস কাঞ্চনের পেশা। তবে ‘নিরাপদ সড়ক চাই’ নামক সামাজিক আন্দোলন নিয়ে ব্যস্ততার কারণে অভিনয়ে খুব একটা নিয়মিত দেখা যায় না তাকে। এই সময়ের মধ্যে আবার নতুন চলচ্চিত্র পরিচালনা করা যেন তার জন্য বেশ সময়সাপেক্ষ ব্যাপারও বটে।

এভাবে দেখতে দেখতে চলচ্চিত্র পরিচালনা থেকে নিজেকে পাঁচ বছর দূরে রেখেছিলেন। কিন্তু এ সময়টাতে ভালো একটি গল্পের অনুসন্ধানে ছিলেন তিনি।

এবার ঠিক সে রকমই একটি গল্প পেয়েও গেছেন। ফলে পাঁচ বছর বিরতির পর আবারও পরিচালনা করতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এ অভিনেতা।

‘ওশান গ্রুপ’র প্রযোজনায় আসছে জানুয়ারি মাস থেকে ইলিয়াস কাঞ্চনের নির্দেশনায় নতুন চলচ্চিত্রের শুটিং শুরু হওয়ার সম্ভাবনার কথা জানালেন তিনি।

বর্তমানে তিনি দেশের বাইরে আছেন ডিসেম্বরের শেষের দিকে দেশে ফিরে ইলিয়াস কাঞ্চন তার নতুন পরিচালনার চলচ্চিত্রের সব কিছু চূড়ান্ত করবেন।

তবে তিনি নিশ্চিত করেছেন যে, আসছে বছরের জানুয়ারিতেই তার নতুন চলচ্চিত্রের শুটিং শুরু হবে এবং চলচ্চিত্রের প্রধান একটি চরিত্রে তিনি নিজে অভিনয় করবেন।
ইলিয়াস কাঞ্চন আরো বলেন, ‘এর আগে যে দুটি চলচ্চিত্র আমি নির্মাণ করেছি তাতে যেমন সমাজের জন্য মেসেজ ছিল। আমার নতুন চলচ্চিত্রটিতেও ঠিক তেমনি মেসেজ থাকবে। ওশান গ্রুপ পাশে থেকে আমাকে সহযোগিতা করতে আগ্রহী হয়ে উঠায় আমি কাজটি সাহস নিয়ে করতে যাচ্ছি।

সবার দোয়া চাই’। ইলিয়াস কাঞ্চন প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন ২০০৮ সালে ‘বাবা আমার বাবা’ এবং তার প্রথম পরিচালিত সিনামাটি দর্শক হৃদয়ে বেশ সারা জাগায় । এরপর ২০১০ সালে তিনি নির্মাণ করেন ‘মায়ের স্বপ্ন’।

উল্লেখ্য, আলমগীর কবিরের ‘পরিণীতা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি ১৯৮৬ সালে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তবে ২০০৬ সালে তাকে যখন চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘শাস্তি’ চলচ্চিত্রে পার্শ্বঅভিনেতা হিসেবে পুরস্কার নিতে আহ্বান করা হয়, তখন সে পুরস্কার তিনি প্রত্যাখ্যান করেন সেই সাথে তিনি যে একজন সৎ দক্ষ ও গুনী অভিনেতা তার প্রমান করেন। পুরস্কার প্রত্যাখ্যান করার এমন নজীর আর কোন শিল্পির ইতিহাসে আছে বলে মনে হয়না।

এদিকে ৪ ডিসেম্বর মুক্তি পাবে তার অভিনীত দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘এপার ওপার’ চলচ্চিত্রটি। সেন্সরে আটকে আছে তার অভিনীত ‘বাংলার ফাটাকেষ্ট’ চলচ্চিত্র।

এরই মধ্যে ইলিয়াস কাঞ্চন শেষ করেছেন দেবশ্রীর বিপরীতে ‘হঠাৎ দেখা’ চলচ্চিত্রের কাজ। সব মিলিয়ে বেশ ব্যস্ত আছেন সবার প্রিয় তারকা ইলিয়াস কাঞ্চন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top