সকল মেনু

সৌদি আরবের ওপর ‘গজব’ পড়বে: খামেনি

1451822363আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৩ জানুয়ারি : সৌদি আরবে শিয়া সম্প্রদায়ের নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। নিমরকে শহীদ আখ্যা দিয়ে তিনি বলেছেন, সৌদি আরবের ওপর গজব পড়বে।

নিমরের মৃত্যুদণ্ডের প্রতিবাদে রোববার ভোরে তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালান একদল বিক্ষোভকারী। বিক্ষুব্ধ জনতা দূতাবাস কম্পাউন্ডের আসবাবপত্র ভাংচুর করেন ও আগুন ধরিয়ে দেন। এর পরপরই খামেনি সৌদি আরবের ওপর গজব পড়ার কথা বলেন।

খামেনি বলেন, ‘সৌদি আরবের সুন্নি শাসকদের সঙ্গে মতবিরোধের কারণেই নিমরকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।’ তিনি আরো বলেন, ‘শহীদের এই রক্ত দ্রুতই পরিণাম ডেকে আনবে। এই বিদ্বান ব্যক্তি কখনো মানুষকে অস্ত্রের লড়াই করতে বা গোপন ষড়যন্ত্র করতে উৎসাহ দেননি। তিনি একটি জিনিসই করতেন আর তা হলো তিনি তার বিশ্বাসের জায়গা থেকে প্রকাশ্যে সমালোচনা।’

এর আগে নিমরের মৃত্যুদণ্ড কার্যকর না করতে কড়া ভাষায় হুশিয়ার করেছিল ইরান। নিমরের মৃত্যুদণ্ডের পরিণামে সৌদি আরবকে ‘নতজানু’ হতে বাধ্য করা হবে বলেও উল্লেখ করেছিল ইরান।

২০১২ সালে মধ্যপ্রাচ্যে আরব বসন্তের ঢেউ আছড়ে পড়লে সৌদি আরবেও এর প্রভাব পড়ে। দেশটির শিয়া অধ্যুষিত এলাকাগুলোতে সৌদি সরকারবিরোধী আন্দোলন দানা বেধে উঠে। সেখান থেকেই গ্রেফতার করা হয়েছিল নিমরকে। সৌদি সরকারের বিরুদ্ধে শিয়া সম্প্রদায়ের প্রতি বঞ্চনার অভিযোগ রয়েছে।

শনিবার নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের প্রায় সবার বিরুদ্ধেই সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়। সূত্র: বিবিসি

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top