সকল মেনু

ঝুঁকিপূর্ণ শ্রমে ১৩ লাখ শিশু

1451671739নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২ জানুয়ারি :  দেশে শিশু শ্রমিকের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখে। ৫ থেকে ১৭ বছর বয়সী এ শিশুরা পূর্ণকালীন শ্রমিক হিসাবে কাজ করছে। সব মিলিয়ে দেশে ৩৪ লাখ ৫০ হাজার শিশু কোনো না কোনোভাবে শ্রমের সাথে যুক্ত রয়েছে। পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) শিশু শ্রম জরিপে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহায়তায় ২০১৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহ করে প্রতিবেদনটি সম্প্রতি প্রস্তুত করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, যে শিশুরা শ্রমে নিয়োজিত তাদের বড় অংশ স্কুল শিক্ষার বাইরে রয়ে গেছে। আর্থিক অনটন ছাড়াও পরিবারের সহযোগী হয়ে তারা শ্রম দিতে বাধ্য হচ্ছে।

দেশে ৫ থেকে ১৭ বছর বয়য়ের মধ্যে যে শিশুরা সপ্তাহে এক ঘণ্টার বেশি কর্মে নিয়োজিত থাকে তাদের সংখ্যা ৩৪ লাখ ৫০ হাজার। এর মধ্যে ১৭ লাখ শিশু শ্রমিক হিসাবে কাজ করছে। সব মিলিয়ে ১২ লাখ ৮০ হাজার শিশু ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত রয়েছে। শুধু তা-ই নয়, ২ লাখ ৬০ হাজার শিশু অপেক্ষাকৃত বেশি ঝুঁকিপূর্ণ কর্মে নিয়োজিত রয়েছে। এর আগে ২০০২ সালের হিসাবে দেশে কর্মে নিয়োজিত শিশুদের সংখ্যা ছিল প্রায় ৭৫ লাখ।

বিবিএস কর্মকর্তা জানান, নতুন হিসাবে এক দশকের ব্যবধানে কর্মে নিয়োজিত শিশুদের সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে।  কিন্তু মোট শ্রম শক্তিতে ঝুঁকিপূর্ণ শিশু শ্রমের হার উল্লেখযোগ্য হারে কমছে না।

এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারম্যান এমরানুল হক চৌধুরী বলেন, দেশে শিশু শ্রমিকের হার মোটেই কমেনি। অনেক শিশুই অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করছে। তাদের সঠিক পরিসংখ্যান নেই। সেই সাথে বাসা-বাড়িতেও অনেক শিশু কাজ করছে। বিভিন্ন কারখানায় শিশুদের বয়স বাড়িয়ে কর্মে নিয়োগ দেয়া হচ্ছে। এসব বিবেচনায় দেশের শিশু শ্রমিকদের সংখ্যা মোটেই কমেনি।

২০১৬ সালের মধ্যে শিশু শ্রম সম্পূর্ণভাবে বন্ধ করার লক্ষ্য রয়েছে সরকারের। সঠিক তথ্যের জন্য দেশের ইউনিয়ন পরিষদ পর্যায়ে একটি পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরির আহ্বান জানান তিনি। উল্লেখ্য, আইএলও সংজ্ঞা অনুযায়ী যদি কোনো ব্যক্তি সপ্তাহে এক ঘণ্টার বেশি কর্মে নিয়োজিত থাকে সে ক্ষেত্রে তিনি আর বেকার নন।

শিশু শ্রম জরিপে উল্লেখ করা হয়েছে, দেশে সব মিলিয়ে শ্রমে নিয়োজিত ২৪ লাখ ৭০ হাজার শিশু রয়েছে গ্রামীণ অঞ্চলে। শহরে এই সংখ্যা ৫ লাখ ৭০ হাজার এবং সিটি করপোরেশন এলাকায় রয়েছে ৪ লাখ ৩০ হাজার। ২১ লাখ ছেলে শিশু শ্রম দিচ্ছে, অন্যদিকে মেয়েদের সংখ্যা হলো সাড়ে ১৩ লাখ।

কর্মে নিয়োজিত শিশুদের ৩১ ভাগ স্কুলে যাচ্ছে। পরিবারে সহযোগিতার ফলে এক-তৃতীয়াংশ শিশু কখনোই স্কুলে যেতে পারছে না। এর বাইরে প্রায় এক-তৃতীয়াংশ শিশুর পরিবার পড়াশোনার খরচ জোগাড় করতে পারছে না।

প্রতিবেদন অনুযায়ী দিনে গড়ে একটি শিশু সাড়ে ৬ ঘণ্টা কাজ করছে। মাসে আয় করছে মাত্র ৫ হাজার ৯শ টাকা। সিটি করপোরেশনে তাদের আয় বেশি গড়ে ৭ হাজার ১শ টাকা। গ্রামীণ এলাকায় গড়ে আয় করছে সাড়ে ৫ হাজার টাকা।

কর্মক্ষেত্রে দূষিত পরিবেশে কাজ করছে ১৭ শতাংশ শিশু। ১৭ শতাংশ শিশু তাদের কর্মক্ষেত্রে মালিক দ্বারা শাসিত হয় এবং তাদের বকা-ঝকা শুনতে হয়। আরেকটি উদ্বেগের বিষয় হলো আড়াই শতাংশ শিশু কর্মক্ষেত্রে যৌন নিগ্রহের শিকার হয়। সব মিলিয়ে কন্যা শিশুদের ৫ দশমিক ৬ শতাংশ যৌন নিগ্রহের শিকার।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top