সকল মেনু

ফিটনেস ডিভাইসের জন্য বিশেষ চিপ তৈরি করছে স্যামসাং

1451512377প্রযুক্তি ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৩১ ডিসেম্বর :  ওয়্যারেবল ডিভাইস বা পরিধেয় প্রযুক্তি পণ্যের তালিকায় চলতি বছরে বাজারে ভালো কাটতি ছিল বিভিন্ন ব্র্যান্ডের ফিটনেস ডিভাইসের।
মাইক্রোসফট, স্যামসাংসহ বেশকিছু প্রতিষ্ঠিত ব্র্যান্ডই এসব ফিটনেস ডিভাইস দিয়ে ক্রেতাদের মনোযোগ আকর্ষণ করার চেষ্টা করছে। কিন্তু প্রযুক্তি বিশ্লেষকরা মনে করছেন, এসব ফিটনেস ডিভাইসের কার্যক্রম সীমিত পরিসরেই আবদ্ধ রয়েছে। এসব ডিভাইসে বাড়তি আরও সেবা পাওয়ার সুবিধা যুক্ত না হলে শেষ পর্যন্ত ফিটনেস ডিভাইস নিজেদের বাজার ধরে রাখতে পারবে না।
ফিটনেস ডিভাইসের এই সম্ভাবনাময় বাজারকে ধরে রাখার চিন্তা থেকেই এবারে নতুন ধরনের একটি চিপ তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। স্যামসাং একে বলছে ‘বায়ো-প্রসেসর’। আর এই বায়ো-প্রসেসর প্রচলিত ফিটনেস ডিভাইসের প্রদত্ত সেবাগুলোর বাইরেও শরীরে চর্বির পরিমাণ, চাপের মাত্রা, হূদস্পন্দন, হাড়ের পেশীর ভর, শরীরের তাপমাত্রা প্রভৃতি তথ্য সংগ্রহ করতে সক্ষম। পাশাপাশি এসব তথ্য বিশ্লেষণ ও প্রক্রিয়াজাত করার সক্ষমতাও রয়েছে এই বায়ো-প্রসেসরের।
এর ফলে ফিটনেস ব্যান্ড কিংবা ফিটনেস ট্র্যাকারসহ স্মার্ট হাতঘড়িতেও এই প্রসেসর নতুন ধরনের কর্মক্ষমতা যুক্ত করতে সক্ষম হবে বলে আশাবাদ জানিয়েছে স্যামসাং। স্যামসাং নিজেও তাদের স্মার্ট হাতঘড়িতে ফিটনেস ট্র্যাকার সুবিধা যুক্ত রেখেছে। তাদের আলাদা ফিটনেস ব্যান্ডও রয়েছে। নতুন এই চিপ তাদের নিজেদের ডিভাইসগুলোকেও বাড়তি ফিচারে সমৃদ্ধ করবে। এর মধ্যে এই চিপের উত্পাদন শুরুও করেছে স্যামসাং। প্রাথমিকভাবে কিছু চিপ বিক্রিও শুরু করেছে তারা।
এই চিপ ব্যবহার করে কিছু পরীক্ষামূলক রিস্টব্যান্ডের নমুনাও তৈরি করেছে স্যামসাং। এই চিপের ক্ষুদ্রাকৃতি একে বিশেষ সুবিধা প্রদান করবে বলে মনে করছে কোম্পানিটি। আসছে বছরের শুরুর দিকেই নতুন এই চিপে তৈরি বেশকিছু প্রযুক্তি পণ্য বাজারে আসবে বলে জানিয়ে রেখেছে স্যামসাং।
তবে ঠিক কোন কোন কোম্পানি এসব পণ্য তৈরি করবে, সে সম্পর্কে কোনো তথ্য জানায়নি তারা। তবে এই চিপের মাধ্যমে ভবিষ্যতের গ্যাজেটের বাজারে স্যামসাংয়ের অবস্থান শক্তিশালী হয়ে উঠবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকার।
কেননা, বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান সোরিয়ন রিসার্চ জানাচ্ছে, আসছে ২০২০ সাল নাগাদ বিভিন্ন ধরনের ফিটনেস ব্যান্ডের বাজার ৪১ বিলিয়ন ডলারে পৌঁছে যাবে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top