চট্টগ্রাম জাতীয়

ফেনীর চাড়িপুর বিসিক শিল্পনগরী সড়কগুলোর বেহাল দশা

Feni Besic Road Picture-9-6-2013নাজমুল হক শামীম, ফেনী প্রতিনিধি:ফেনীর চাড়িপুর বিসিক শিল্পনগরীর আভ্যন্তরীন নালাগুলো দীর্ঘদিন ধরে ভরাট থাকায় অল্প বৃষ্টিটেই হাঁটুজলে ডুবে যায় সড়ক। আভ্যন্তরীন সড়কগুলো দীর্ঘদিন সংস্কার না করায় পরিবহন চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া পয়নিস্কাসন, পানীয় জলের তীব্র সংকটসহ নানা সংকট বিরাজ করলেও এগুলো দেখার যেন কেউই নেই। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বরাদ্ধ চেয়েও না পাওয়া অভিযোগ ওঠেছে।

বিসিক কর্তৃপক্ষ ও শিল্প মালিক-শ্রমিক সুত্রে জানাযায়, ১৯৬২ সালে ফেনী শহরের অদুরে উত্তর চাড়িপুর গ্রামে ২৫.০৪ একর জমির ওপর গড়ে ওঠে ফেনী বিসিক শিল্প নগরী। ৫১ বছরের ফেনী বিসিক শিল্প নগরীতে ৪৪ শিল্প কারখানার মধ্যে বর্তমানে ৩৮টি উৎপাদনরত অবস্থায় থাকলেও ৩টি কারখানার শুধুমাত্র গ্যাস সংযোগের অভাবে চালু করা যাচ্ছেনা। এছাড়া বাকী ৩টি কারখানা দীর্ঘদিন ধরে রুগ্ন অবস্থায় পড়ে থাকায় উৎপাদন ব্যহত হচ্ছে।

শিল্পনগারীর হীরা বিস্কুট এন্ড ব্রেড কারখানার ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার হোসেন ভুঞা বলেন, বিসিক শিল্প নগরীর ৬টি আভ্যন্তরীন সড়কের মধ্যে সব কটি সড়কে খানা-খন্দকের কারনে বেহাল অবস্থা বিরাজ করছে। এসব সড়কগুলো অল্প বৃষ্টিটেই হাঁটুজলে ডুবে যায়। আভ্যন্তরীন সড়কগুলো দীর্ঘদিন সংস্কার না করায় পরিবহন চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। ফলে এ সড়ক সংস্কার-মেরামত ও ড্রেনগুলি পরিস্কার জরুরী হয়ে পড়েছে।

বিসিক সুত্র জানায়, ২০১২-১৩ অর্থ বছরে আভ্যন্তরীন সড়কগুলোর সংস্কার মেরামতের জন্য এক কোটি টাকার একটি প্রাক্কলন তৈরী করে সংশ্লিষ্ট প্রধান কার্যালয়ে পাঠানো হলে বরাদ্ধ পায়া মাত্র পাঁচ লাখ টাকা। যতসামান্য এ টাকা দিয়ে একটি সড়কের সামান্য অংশে কাজ করা হলেও বাকী সড়ক আগের মতই পড়ে রয়েছে।

বিসিক শিল্পনগরীর প্রতিষ্ঠার পর ৮০ ফুট গভীরতার একটি নলকুপ স্থাপিত হলে কালের বিবর্তনে বর্তমানে নলকুপের পানির স্তর এতো নীচে নেমে গেছে যে গ্রীস্মকালে (ফেব্রুয়ারী থেকে মে মাস) এ নলকুপ থেকে পানি ওঠে না। শিল্প মালিকরা নিজেদের প্রয়োজনে নিজ নিজ কারখানায় গভীর নলকুপ স্থাপন করে এবং বিসিকের নলকুপের দেওয়া পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। বর্তমানে খোদ বিসিক ব্যবস্থাপকের কার্যালয়েও পানি নেই। বিসিক কর্মকর্তা-কর্মচারীরা পাশের কারখানার নলকুপ থেকে পানি সংগ্রহ করে খেতে হচ্ছে।

চাড়িপুর বিসিক শিল্পনগরীতে হোসেন এলোমনিয়াম, মধুমেলা বিস্কুট এন্ড ব্রেড এবং মদিনা ফুড নামে তিনটি কারখানার কর্তৃপক্ষ দুই বছর আগে তাদের সব ধরনের যন্ত্রপাতি স্থাপনের কাজ শেষ করলেও সরকার গ্যাস সংযোগ না দেওয়ায় উৎপাদনে যেতে পারছেনা কারখানাগুলো। ফলে পুজি বিনিয়োগ করে এসব কারখানা গুলো এখন বিপাকে পড়েছে।

ফেনী বিসিকের ব্যবস্থাপক আজগর আলী বলেন, সড়ক সংস্কার মেরামতের জন্য কর্তৃপক্ষের নিকট বার বার চিঠি দেওয়া হচ্ছে। বরাদ্ধ পেলে কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।