সকল মেনু

ব্যাংক ব্যবস্থাপনায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ : গভর্নর

1451313672অর্থ ও বাণিজ্য ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৯ ডিসেম্বর : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ব্যাংক ব্যবস্থাপনায় ভারতের চেয়ে অনেক ক্ষেত্রেই এগিয়ে রয়েছে বাংলাদেশ।
সোমবার মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ‘ইন্ডিয়ান ব্যাংকিং চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটিস’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। বিআইবিএম মহাপরিচালক ড.  তৌফিক আহমদ চৌধুরী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
মোবাইল ব্যাংকিংয়ে বাংলাদেশ ভারতের চেয়ে এগিয়ে রয়েছে দাবি করে গভর্নর বলেন,  যেখানে ভারতের ২ শতাংশ মানুষ মোবাইল ব্যাংকিং করে সেখানে আমাদের প্রায় ২০ ভাগ মানুষ  মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত। ব্যাংক সুদের হারে আমরা ভারতের তুলনায় খারাপ অবস্থায় নেই। আমাদের স্প্রেড ৪ দশমিক ৭ শতাংশ, যা ভারতের ৫ শতাংশ। আমাদের সুদের হারও উদ্বেগজনক নয়, ১১ থেকে ১২ শতাংশের আশে পাশে আছে। বাংলাদেশের ব্যাংক ব্যবস্থাপনা অনেক ক্ষেত্রে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে।
আতিউর রহমান বলেন, আমাদের সামষ্টিক অর্থনীতি স্থিতিশীল থাকার ফলে রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। চলতি অর্থবছরের পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) আমাদের প্রায় সাত শতাংশ প্রবৃদ্ধি হলেও ভারতে তা নেতিবাচক।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের বন্ধন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা চন্দ্র  শেখর ঘোষ।
হটনিউজ২৪বিডি.কম /এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top