সকল মেনু

হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি সেবা চালুর নির্দেশ

Nasim1451311738নিজস্ব প্রতিবেদক,  হটনিউজ২৪বিডি.কম ২৮ ডিসেম্বর : দেশের উপজেলা পর্যায়ের হাসপাতালে জরুরি বিভাগের সেবা ২৪ ঘণ্টা চালু রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। হাসপাতালগুলোতে চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবলের উপস্থিতি নিশ্চিত করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেন তিনি।
সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘তৃণমূল পর্যায়ে চিকিৎসাসেবার মান বৃদ্ধি নিয়ে করণীয়’ শীর্ষক এক বৈঠকে সভাপতির বক্তব্যে কর্মকর্তাদের এমন নির্দেশনা দেন তিনি।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গ্রাম পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ দিয়ে চিকিৎসক সংকট দূর করা হয়েছে। তারপরও উপজেলা হাসপাতালে চব্বিশ ঘণ্টা জরুরি বিভাগ চালু থাকবে না, তা হতে পারে না। গ্রামাঞ্চলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটলে সাধারণ মানুষ যেন দ্রুত জরুরি সেবা পায় তা নিশ্চিত করতে হবে। চিকিৎসক, নার্সসহ প্রয়োজনীয় জনবল যেন জরুরি বিভাগে সব সময় থাকে, তার ব্যবস্থা করতে হবে। কোনোভাবেই উপজেলা হাসপাতালে সার্বক্ষণিক জরুরি চিকিৎসা ব্যাহত হতে দেওয়া যাবে না। সরকার অবকাঠামো নির্মাণ করছে, অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে উপজেলা পর্যায়ের সব হাসপাতালকে সমৃদ্ধ করে তুলেছে।’
গ্রাম পর্যায়ে সরকার হাসপাতালের শয্যা বাড়ালেও প্রয়োজনীয় নার্সসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী সংকটের কারণে রোগী সেবায় বিঘ্ন ঘটছে জানিয়ে কর্মকর্তাদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হাসপাতালে চিকিৎসক অনুপাতে নার্স এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগে দ্রুত ব্যবস্থা নিন।’
তিনি বলেন, ‘প্রয়োজনীয় জনবল না থাকায় যেমন একদিকে মানুষ চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে, তেমনি সরকারি ভবন ও আধুনিক যন্ত্রপাতিও অব্যবহৃত থেকে নষ্ট হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব হাসপাতালগুলোতে জনবল বৃদ্ধি করতে হবে।’
সভায় দেশের কয়েকটি জেলায় সিভিল সার্জন পদে যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে কয়েকজন চিকিৎসককে পদায়নের সিদ্ধান্ত গৃহীত হয়।
বৈঠকে স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মো. নুরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিশেষায়িত হাসপাতালে এনজিওগ্রাম চালু
গাজীপুরের শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে সোমবার থেকে এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি সেবা চালু হয়েছে।
অধ্যাপক ডা. আফজালুর রহমান সকালে হাসপাতালে প্রথম এনজিওগ্রাম করান। এদিন দুজনের এনজিওগ্রাম এবং একজনের এনজিওপ্লাস্টি করানো হয়।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ১৮ নভেম্বর এই হাসপাতাল উদ্বোধন করেন। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালটিকে পুর্ণাঙ্গভাবে চালু করতে বেশ কয়েকবার তা পরিদর্শন করেন এবং মন্ত্রণালয় ও হাসপাতালে কয়েকটি বৈঠক করেন। দেশের খ্যাতনামা বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করে সেখানে বিশেষায়িত সেবা নিশ্চিত করতে তাদেরকে রোগী দেখার আহ্বান জানান তিনি।
স্বাস্থ্যমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা বর্তমানে এই হাসপাতালে রোগী দেখছেন। হাসপাতালে এখন সব ধরনের চিকিৎসাসেবা নিশ্চিত করা সম্ভব হয়েছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top