সকল মেনু

দাবি না মানলে ২ জানুয়ারি থেকে শিক্ষক ধর্মঘট

1451207830নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৭ ডিসেম্বর : বেতন কাঠামো নিয়ে দাবি এ মাসের মধ্যে মেনে না নিলে অর্থমন্ত্রীর পদত্যাগের দাবিসহ সব বিশ্ববিদ্যালয় বন্ধের মত কঠোর কর্মসূচি গ্রহণের ঘোষণা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ হুমকি দেন।

তিনি বলেন, ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি থেকে অর্থমন্ত্রীর পদত্যাগের দাবি জানানো হয়েছে। এই মাসের মধ্যে দাবি না মানলে ২ জানুয়ারি ফেডারেশনের সভা থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। সেটা কমপ্লিট শাটডাউনের মতো কর্মসূচিও হতে পারে।

অধ্যাপক ফরিদ বলেন, ‘আমরা শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাঘাত না ঘটিয়ে শান্তিপূর্ণ আন্দোলন করেছিলাম। এখন আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। নিজেদের মর্যাদার প্রশ্নে এখান থেকে ফিরে যাওয়ার আর কোনো সুযোগ নেই।’

গত ৬ ডিসেম্বর শিক্ষকদের সঙ্গে বৈঠকে তিনটি দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দিলেও বেতন কাঠামোর যে গেজেট প্রকাশিত হয়েছে তাতে প্রথম দুটিই প্রতিফলন ঘটেনি বলে তিনি অভিযোগ করেন।

‘অর্থমন্ত্রী কথা দিয়ছিলেন, কিন্তু রাখেননি; আমরা প্রতারিত হয়েছি। উনার মতো বয়োজ্যেষ্ঠ একজন মন্ত্রীর কথায় মূল্য না থাকলে আমরা আর কার উপর আস্থা রাখব?’

শিক্ষকরা ‘কীভাবে প্রতারিত’ হয়েছেন তার ব্যাখ্যা সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তুলে ধরেন ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এএসএম মাকসুদ কামাল। তিনি বলেন, একদিকে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দেওয়া প্রতিশ্রুতি ‘রক্ষা করা হয়নি’, অন্যদিকে অর্থ মন্ত্রণালয় থেকে ‘বেআইনিভাবে’ একটি পরিপত্র জারি করা হয়েছে।

‘অত্যন্ত চাতুর্যের সঙ্গে এই পরিপত্রটি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই জারি করা হয়েছে, যা ১ নভেম্বর তারিখে বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার গৃহীত সুপারিশ বলে চালিয়ে দেওয়ার অপপ্রয়াস নেওয়া হয়েছে। আমরা মাননীয় আইনমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর মাধ্যমে জানতে পেরেছি যে, এ ধরনের কোনো সিদ্ধান্ত বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নেয়নি। পরিপত্রের ওই সিদ্ধান্ত যে সভায় নেওয়া হয়নি- অর্থ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীও তা নিশ্চিত করেছেন।’ বিডি নিউজ।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top