জাতীয় সিলেট

রাজনগর-বালাগঞ্জ সড়কের বেহাল দশা

Rajnagar ROADএম শাহজাহান আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার ‘রাজনগর-বালাগঞ্জ’ সড়কে খানাখন্দে বেহাল দশা। চলাচলের অনুপযোগী এ রাস্থার বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে বড়বড় গর্তের সৃষ্ঠি হয়েছে । বৃষ্ঠির কারণে এসব গর্তে পানি জমে সিলকোড ও কংক্রিট সরে যাচ্ছে। এ অবস্থার মধ্যেই বাধ্য হয়ে চলছে শত শত যানবাহন। প্রায় প্রতিদিনই ঘটছে দূর্ঘটনা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এ সড়কের কিছু খানাখন্দ কংক্রিট দিয়ে ভরাট করা ছাড়া আর কোন কাজই করেনি। বর্তমানে এ সড়কের অবস্থা খুবই করুন।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানাযায়, গুরুত্বপূর্ণ এ রাস্থার মোট ১৬কিঃমিঃ কাজ ২টি ঠিকাদারী প্রতিষ্ঠানকে টেন্ডারের মাধ্যমে দেয়া হয়। তারা ১৪মার্চ ২০১৩ থেকে ৭মার্চ ২০১৪ সময়ের মধ্যে সম্পূর্ন কাজ সম্পন্ন করবে বলে শর্ত রয়েছে। সংস্কারের সময় সড়কটির উভয়দিকে ২ফুট করে ৪ফুট বর্ধিত করা হবে বলে জানাযায়। এখন পর্যন্ত কাজ হয়েছে মাত্র এক সপ্তমাংশ।

সংশ্লিষ্ঠ অফিস আরো জানায়, সেকেন্ড রুরাল ট্রান্সপোর্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (আরটিআইপি-২) নামক প্রকপ্লের অধীন এবং আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা(আইডিএ) ও বাংলাদেশ সরকারের অর্থায়নে মৌলভীবাজার ও কুলাউড়ার দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান দুটি প্যাকেজে ৮কিঃমিঃ করে এ কাজ গুলো করছে। যার অর্থমূল্য মোট সাড়ে ৫কোটি টাকা।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোঃ রুবাইয়াত জামান বলেন, দুটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দিষ্ট শর্তে মোট সাড়ে ৫কোটি টাকার কাজ দেয়া হয়েছে। তিনি বলেন, জানামতে এখন পর্যন্ত ১৫ভাগ কাজ হয়েছে। হয়তো বৃষ্ঠির কারণে কাজে একটু ধীরগতি রয়েছে । তবে শর্তকৃত সময়ের মধ্যেই কাজ শেষ করতে হবে।