অর্থ ও বাণিজ্য

ড. ইউনূস-বাফেটকে ফোর্বসের সম্মাননা

Professor-Muhammad-Yunus20130608085143ঢাকা: বিশ্বের সর্বোচ্চ সম্পদশালী দুই শতাধিক ব্যক্তির সম্মেলনে নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস ও ধনকুবের ওয়ারেন বাফেটকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করা হয়েছে।

বুধবার জাতিসংঘ ভবনে এ সম্মাননা জানানো হয়। জাতিসংঘে বিশ্বের সম্পদশালী ব্যক্তিদের এ সমাবেশের আয়োজন করে বিশ্ববিখ্যাত ফোর্বস ম্যাগাজিন।

সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বান কি মুন উপস্থিত সম্মানিত অতিথিদের স্বাগত জানিয়ে দারিদ্র্য নিরসন, স্বাস্থ্যসেবার উন্নয়ন ও পরিবেশের মতো বৈশ্বিক বিষয়গুলোতে ভূমিকা রাখতে তাদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

ফোর্বস ম্যাগাজিনের চেয়ারম্যান স্টিভ ফোর্বস বলেন, “এই সম্মেলন কক্ষে উপস্থিত ব্যক্তিবর্গের সম্পদের পরিমাণ প্রায় অর্ধেক ট্রিলিয়ন ডলার।”

মুহাম্মদ ইউনূস বিশ্বের সর্বোচ্চ বিত্তশালী ব্যক্তিদের সামাজিক ব্যবসায় অংশগ্রহণের আমন্ত্রণ জানান।

তিনি প্রস্তাব করেন, এই ফিলানথ্রোপি সম্মেলনে যারা অংশ নিয়েছেন, তাদের দানের অর্থের ১০ শতাংশ প্রতি বছর তারা যেন সামাজিক ব্যবসায় বিনিয়োগ করেন।

ওয়ারেন বাফেট ছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন- বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস, বিল অ্যাকমেন, বোনো, রে চেম্বারস, পল টিউডর জোন্স, পিটার জি পিটারসন, সোয়ার্স ম্যান, জেফ স্কল প্রমুখ।

রবিনহুড’র প্রতিষ্ঠাতা পল টিউডর জোন্স ও ই-বে’র প্রতিষ্ঠাতা জেফ স্কল ও প্রফেসর মুহাম্মদ ইউনূস প্লেনারি সেশনে বক্তব্য রাখেন।

সন্ধ্যায় ড. ইউনূস ও ওয়ারেন বাফেটের সম্মানে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। একজন সামাজিক উদ্যোক্তা হিসেবে ইউনূসকে ‘আজীবন সম্মাননা পুরস্কার’ প্রদানের আগে স্টিভ ফোর্বস মুহাম্মদ ইউনূস ও তার কাজের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে বলেন, “ইউনূস দারিদ্র্য নিরসনে একজন অসাধারণ অনুঘটক, একজন অসাধারণ ব্যক্তিত্ব- যিনি মানুষের প্রকৃতির শুভ দিকটির সংজ্ঞায়নে অনেক অবদান রেখেছেন।”

ওয়ারেন বাফেটকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদানের আগে রক সংগীতের গুরু বোনো তাকে পরিচয় করিয়ে দেন। ইউনূস সম্পর্কে স্টিভ ফোর্বসের ঘোষণাকে টেনে এনে ওয়ারেন বাফেট তার বক্তব্যে রসিকতা করে বলেন “আগামীকাল বার্কশিয়ার হ্যাথঅ্যাওয়ের শেয়ার আকাশচুম্বী হবে। কেননা স্টিভ ফোর্বস মুহাম্মদ ইউনূসকে সিইও হিসেবে আমার উত্তরসূরি ঘোষণা করেছেন। এমনকি বিল গেটস, যিনি আমার পরিচালনা পর্ষদের একজন সদস্য, তিনি এই তথ্যটি এখনো জানেন না।”
সম্মেলনে অংশ নেওয়া বিপুল বিত্তশালী ব্যক্তিবর্গ সমবেতভাবে দাঁড়িয়ে করতালি দিয়ে প্রফেসর ইউনূস এবং ওয়ারেন বাফেটকে অভিন্দন জানান।