সকল মেনু

আফগান সেনাদের সাহায্যে হেলমান্দে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী

1450897631আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৪ ডিসেম্বর :  আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে তালেবানদের আক্রমণে কোণঠাসা হয়ে পড়া আফগান সেনাদের সাহায্য করতে সেখানে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে। বিমান থেকে সরকারি সেনাদের জন্য খাবার ফেলা হয়েছে। সেনারা এখন তালেবানের বিরুদ্ধে অভিযান শুরু করতে যাচ্ছে। সংঘর্ষের কারণে বেসামরিক লোকজন হেলমান্দ থেকে সরে যাচ্ছে।- খবর বিবিসি ও রয়টার্সের।
যদিও গতবছর থেকে যুক্তরাজ্যের সেনারা আফগানিস্তানে সরাসরি যুদ্ধে আর অংশ নিচ্ছে না। তবে এখনও দেশটিতে প্রায় ৪৫০ জন ব্রিটিশ সেনা রয়েছে, যারা আফগান সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনীকে পরামর্শ দেয়ার কাজ করছে। হেলমান্দে যেসব ব্রিটিশ সেনা কর্মকর্তা পাঠানো হয়েছে তারাও পরামর্শকের কাজ করবে বলে মঙ্গলবার জানিয়েছে যুক্তরাজ্য কর্তৃপক্ষ। লন্ডন থেকে প্রকাশিত টাইমস পত্রিকায় বলা হয়, “আফগান সেনাদের সহায়তার জন্য যুক্তরাজ্যের বিশেষ বাহিনীর ৩০ জন সেনা এবং যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর ৬০ জনের বেশি সেনাসদস্যকে সানগিনে পাঠানো হয়েছে।”
‘তবে তারা সরাসরি যুদ্ধে অংশ নেবে না। এমনকি তাদের শিবিরের বাইরেও মোতায়েন করা হবে না।’
সোমবার হেলমান্দের গভর্নর মির্জা খান রাহিমি বলেছিলেন, প্রাদেশিক রাজধানী সানগিনের সরকারি ভবন এবং পুলিশ কম্পাউন্ডের চারপাশ তালেবান যোদ্ধারা ঘিরে রাখলেও এখনও সেগুলো সরকারি বাহিনীর দখলেই আছে। যদিও আশেপাশের সব রাস্তা তালেবানদের দখলে চলে গেছে। দ্রুত বাইরে থেকে সাহায্য না আসলে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলেও সতর্ক করেছিলেন তিনি।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top