সকল মেনু

মুক্তিযোদ্ধা কাউন্সিলের ডিজিকে তলব

Government1450888436নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৪ ডিসেম্বর :  জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) মহাপরিচালক (ডিজি) মো. মাহফুজার রহমান সরকারকে তলব করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।
অনিয়মের অভিযোগ তদন্ত করতে তাকে ডাকা হয়েছে। মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি বৃহস্পতিবার বিকেলে তাকে জিজ্ঞাসাবাদ করতে পারে।
ক্ষমতার দাপট দেখিয়ে জামুকা মহাপরিচালকের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে সেখানকার কর্মকর্তা-কর্মচারীরা ২৭ আগস্ট মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হকের কাছে লিখিত অভিযোগ দেন। মন্ত্রী ৩১ আগস্ট ওই অভিযোগপত্রের ভিত্তিতে জরুরি তদন্তের নির্দেশ দিলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।
কমিটির প্রধান করা হয় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এফ এম পারভীন আক্তারকে। এতে যুগ্মসচিব দিলীপ কুমার বণিক ও উপসচিব মো. জহুরুল হককে সদস্য করা হয়।
তিন সদস্যের তদন্ত কমিটি অনিয়মের অভিযোগ তদন্তের জন্য বৃহস্পতিবার জামুকা ডিজি মাহফুজার রহমান সরকার ও অভিযোগকারী কর্মকর্তা-কর্মচারীদের সশরীরে হাজির হতে চিঠি দেয়। পৃথকভাবে তাদের এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।
এদিকে একইসময়ে উভয় পক্ষকে তলব করায় অভিযোগকারী কর্মকর্তাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা বলেন, যার বিরুদ্ধে অভিযোগ তিনি অফিসিয়ালি আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তা। তার সামনে কীভাবে আমরা সবকিছু পরিষ্কার করে বলব।
এ ব্যাপারে তদন্ত কমিটির প্রধান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এফ এম পারভীন আক্তার বলেন, অভিযোগ তদন্তে উভয় পক্ষকে ডাকা হয়েছে। একইদিন জিজ্ঞাসাবাদ করা নিয়ে কোনো সমস্যা হবে না। আমরা আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করব।
অনিয়মের অভিযোগ অস্বীকার করেন জামুকার ডিজি মো. মাহফুজার রহমান সরকার। তিনি বলেন, এসব অভিযোগের কোনো সত্যতা নেই।
অভিযোগে জানা যায়, গত বছরের ৩১ অক্টোবর পর্যন্ত মুক্তিযোদ্ধার তালিকায় নামভুক্তির আবেদন গ্রহণের সময়সীমা নির্দিষ্ট করে দেয় সরকার। এরপর আর সময়সীমা বাড়ানো না হলেও গত ২৫ আগস্ট মন্ত্রী বা সচিবের সুপারিশ ছাড়া তারিখবিহীন ২৯৪টি আবেদন গ্রহণ করেন ডিজি। এ ছাড়া বর্তমান ডিজি ১ লাখ ৫৬ হাজার ৭৫০ টাকা ব্যয়ে প্রতিষ্ঠানের ডিজিদের একটি অনারবোর্ড তৈরি করেছেন। কর্মকর্তাদের অভিযোগ ৫০ হাজার টাকায় এটি তৈরি করা হয়েছে।
শুধু তাই নয়, অফিসের টাকায় কেনা জ্বালানি নিজের ব্যক্তিগত গাড়িতে ব্যবহার এবং তার ব্যক্তিগত গাড়ির ড্রাইভারের বেতন অফিস থেকে দেয়া, বিশেষ করে ডিজি তার ব্যক্তিগত ও পারিবারিক অনুষ্ঠানে অফিসের গাড়ি ও স্টাফ ব্যবহার করেন বলেও অভিযোগ করা হয়।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top