সকল মেনু

শীতের কারনে নীলফামারীতে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুরা

indexমো. আমিরুজ্জামান, নীলফামারী  ২১ডিসেম্বর: কনকনে শীতে উত্তরের নীলফামারীতে বৃদ্ধি পেয়েছে শিশুদের নিউমোনিয়া ও কোল্ড ডায়রিয়া। সাধারন মানুষ পড়েছে বিড়ম্বনায়। দিনের বেলা শীতের প্রকোপ একটু কম মনে হলেও বিকাল থেকে শুরু হয় কনকন শীতের ধাক্কা। ফলে ঘর থেকে বের হওয়া কঠিন হয়ে পড়ে। এদিকে শীতের পুরানো গরম কাপড়ের হাটে বেড়েছে মানুষজনের ভীড়। সোমবার  (২১ ডিসেম্বর) নীলফামারী পৌর মাঠের বাজারে দেখা যায় এমন চিত্র। অপরদিকে সরকারিভাবে এ জেলায় এেই পর্যন্ত কম্বল বিতরন করা হয়েছে ৯ হাজার ৮৮০ পিস। এ দিন আবার প্রধান মন্ত্রীর ত্রানভান্ডার থেকে কম্বল বরাদ্দ পাওয়া গেছে ১২ হাজার পিছ।
নীলফামারী সদর আধুনিক হাসপাতালে গিয়ে দেখা যায় সর্দি. জ্বর, ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর ভিড় বেড়েছে। এদিন শীতজনিত কারনে কোল্ড ডায়রিয়ায় ১২ জন, নিউমোনিয়ায়  ৪৭ জন শিশু, এবং শ্বাসকষ্টে ১৪ জন বয়স্ক পুরুষ  ও ৮জন নারী ভর্তি হয়েছে। এ ছাড়া গত দুই দিনে শীতজনিত রোগে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন দুইশত ৮৩ জন।
শিশু বিশেষজ্ঞ ডা. এনামুল হক বলেন, শীতের তীব্রতায় বিশেষ করে শিশু ও হাঁপানী রোগীরা কষ্ট ভোগ করছেন সবচেয়ে বেশী। এ কারনে হাসপাতালে রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
আবাসিক মেডিকেল অফিসার ডা, হাসিনুর রহমান বলেন,শীত জনিত কারনে শিশু সহ নারী পুরুষ রোগীর সংখ্যা বাড়ছে। প্রতিদিন আউটডোরে ৫শতাধিক রোগীকে চিবিৎসা প্রদান করা হচ্ছে। এ ছাড়া ভর্তি রয়েছে ২৮৩ জন। অপরদিকে গ্রামে গ্রামে সাধারন মানুষজন খড় খুটো জ্বালিয়ে শীত নিবারন করছে । নীলফামারী জেলা প্রশাসক  জাকীর হোসেন বলেন,  দুই দফায় সরকারিভাবে এ পর্যন্ত পর্যন্ত ২১ হাজার ৮৮০ পিছ কম্বল বরাদ্দ পাওয়া গেছে। এরমধ্যে প্রধানমন্ত্রী দপ্তর হতে ১৬ হাজার ২০০ ও  দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে ৫ হাজার ৬৮০ পিস কম্বল রয়েছে। এগুলোর মেেধ্য  জেলায় ছয় উপজেলা ও ৪ পৌরসভায় ৯ হাজার ৮৮০ পিস কম্বল বিতরন করা হয়েছে। জেলার ত্রানভান্ডারে রক্ষিত বাকী ১২ হাজার কম্বল বিতরনের তালিকা করা হচ্ছে। যা আগামী দুই দিনের মধ্যে বিতরন করা হবে। সুত্র মতে, কনকনে শীতের কারনে ঢাকায় পুনরায় নতুন করে শীতবস্ত্রের জন্য চাহিদাপত্র পাঠানো হয়েছে। এরমধ্যে ৪০ হাজার কম্বল, ২৫ হাজার চাঁদর ও ২৫ হাজার শিশু পোষাক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top