সকল মেনু

মুন্সীগঞ্জের প্রত্নস্থান ১১শ’ বছরেরও বেশি পুরনো

1450379831নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৯ ডিসেম্বর :  আমেরিকার বেটা ল্যাবরেটরির পরীক্ষায় প্রমাণিত হয়েছে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ির নাটেশ্বরে আবিষ্কৃত  প্রত্নস্থান ১১শ’ বছরেরও বেশি পুরোনো। ওই স্থান হতে প্রাপ্ত কাঠ কয়লা পরীক্ষা করে দেখা গেছে এখানকার এই প্রত্নস্থানে দুটি পর্যায়ের সময়কালের মানব বসতি ছিল। প্রথম পর্যায় ৭৮০-৯৫০ খ্রিষ্টাব্দ পর্যন্ত এবং দ্বিতীয় পর্যায় ৯৫০-১২২৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত। প্রত্নতত্ত্ব খনন কাজে নিয়োজিত অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন গতকাল বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১০ সাল থেকে বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক জরিপ ও খনন কাজ শুরু হয়। ২০১৩ সাল পর্যন্ত অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের নেতৃত্বে বিক্রমপুর অঞ্চলে ৯টি প্রত্নস্থানে খনন করে প্রাচীন মানববসতির চিহ্ন আবিষ্কৃত হয়। ইতিমধ্যে রঘুরামপুরে বিক্রমপুরী বৌদ্ধ বিহারে ৭টি বৌদ্ধ ভিক্ষু কক্ষ আবিষ্কৃত হয়েছে। রঘুরামপুরে প্রত্নতাত্ত্বিক খনন চলমান রয়েছে। ২০১২ সাল থেকে টঙ্গিবাড়ী উপজেলার নাটেশ্বর প্রত্নস্থানে উত্খনন কাজ শুরু হয়। প্রায় ১০ একর জায়গা জুড়ে প্রত্নতাত্ত্বিক ঢিবিতে কাজের বিশালত্বের কারণে চীনের হুনান প্রাদেশিক প্রত্নতাত্ত্বিক ইন্সটিটিউটকে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সঙ্গে গবেষণা কাজে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে ২০১৪ সালে একটি চীনা প্রত্নতাত্ত্বিক দল উত্খনন কাজে যোগ দেয়। যৌথ উত্খননে এবার বেশ কিছু তাত্পর্যপূর্ণ প্রত্নবস্তু আবিষ্কৃত হয়েছে। এছাড়াও ইতিমধ্যে উত্খননে প্রাপ্ত প্রত্নবস্তুর কিছু গুরুত্বপূর্ণ বিশ্লেষণও সম্পন্ন হয়েছে। এর মধ্যে আমেরিকার বিখ্যাত বেটা ল্যাবরেটরি থেকে ২৬টি কাঠ-কয়লার কার্বন-১৪ পরীক্ষায় এর ব্যবহারের তারিখ পাওয়া গেছে। কার্বন-১৪ ভিত্তিতে নাটেশ্বর প্রত্নস্থানে মানব বসতির দুটি পর্যায় নির্ধারণ করা হয়েছে।
অগ্রসর বিক্রমপুরের জ্ঞানপীঠের নির্বাহী পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ সুখেন চন্দ্র ব্যানার্জী জানান, এবছর এপর্যন্ত সাড়ে ৩ হাজার স্কয়ার মিটার এলাকা খনন করা হয়েছে। যত খনন হচ্ছে ততই বিস্ময়কর স্থাপনা বেরিয়ে আসছে। এই পুরাকীর্তির খনন নিয়ে গত বুধবার নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনা সভায় গবেষক, জনপ্রতিনিধি এবং প্রশাসনের ঊর্ধ্বতন কমকর্তারা বক্তব্য রাখেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top