সকল মেনু

বিজয় দিবসে মুক্তিযুদ্ধ নিয়ে গেম ‘হিরোস অব ৭১’

1450185301প্রযুক্তি ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১৫ ডিসেম্বর :  তরুণ প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে মুক্তিযুদ্ধ নিয়ে নতুন ভিডিও গেম নির্মাণ করেছেন বাংলাদেশেরই একদল তরুণ গেমার। মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের গেরিলা হামলার ঘটনাগুলোকে নিয়ে তৈরি ‘হিরোজ অব ৭১’  নামের থার্ড পারসন শুটিং ক্যাটেগরির এ গেমটির নির্মাতা প্রতিষ্ঠান ‘পোর্টব্লিস গেইমস’। গেইমটি ১৬ ডিসেম্বর গুগল প্লে  স্টোরে মুক্তি পাচ্ছে।
নির্মাতা প্রতিষ্ঠান ‘পোর্টব্লিস গেইমস’ জানিয়েছে, মুক্তিযুদ্ধে আমাদের লড়াই আর প্রতিরোধের গল্পগুলো গেমের মাধ্যমে তরুণ প্রজন্মের মধ্যে পৌঁছে দেয়ার চেষ্টা থেকেই গেমটি নির্মাণ করেছেন তারা।
১ জিবি র‌্যাম আছে এমন যে কোনো আন্ড্রয়েড ডিভাইসে খেলা যাবে গেইমটি, আর ফাইল স্টোরেজে জায়গা নেবে মাত্র ৫০ মেগাবাইট । গেমটি আগামীকাল থেকে গুগল প্লে স্টোরের https://goo.gl/xSfQor এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।
গেমটির ব্যাপারে ‘পোর্টব্লিস গেইমস’-এর কারিগরি উন্নয়ন বিভাগের প্রধান মাশা মুস্তাকিম জানান, গেমটি গেইমারদের মোটর স্কিল এবং বুদ্ধিমত্তা দুটোকেই চ্যালেঞ্জ করবে।  গেমটাতে আসলে দৃশ্যত কোনো লেভেল নেই। তবে ১৬টি ডিফিকাল্টি লেভেল আছে। গেমাররা তিনটা চরিত্র নিয়ে খেলতে পারবে এবং তাকে এই তিনটি চরিত্রের অস্ত্র ও দক্ষতা ব্যবহার করে ক্যাম্প রক্ষা করতে হবে। ক্রমাগতভাবে পাকিস্তানি সেনা আসতে থাকবে। গেমারকে এদেরকে মারতে হবে। প্রথম লেভেলে অল্পকিছু সৈন্য আসবে, পরবর্তীতে সেনার সংখ্যা, অস্ত্রের ড্যামেজ, প্রকারভেদও বাড়তে থাকবে। ১৬ টি লেভেল পার করতে পারলেই গেমার ক্যাম্পকে রক্ষা করতে পারবে। তিনি আরও জানান, মূলত ফ্রিলান্সিং থেকে আয় করা টাকা থেকেই গেমটির বড় খরচগুলো করা হয়েছে। পাশাপাশি বুয়েটের বড় ভাইরা আর্থিক সহযোগিতা দিয়ে পাশে দাড়িয়েছেন।
পুরো গেমটির গল্প লিখেছেন ওমর রশিদ চৌধুরী। এ ছাড়া ডেভেলপমেন্ট এবং অন্যান্য কাজে ছিলেন রকিবুল আলম, আরিফুর রহমান, অপ্রতিম কুমার চক্রবর্তী, অভিক চৌধুরী, আবদুল জাওয়াদ, পাপন জিত্ দে, রেহাব উদ্দিন, তপেশ চক্রবর্তী ও প্রিয়ম মজুমদার।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top