সকল মেনু

শ্যাননের প্রথম বাংলাদেশ সফর সম্পন্ন

1450091771নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৪ ডিসেম্বর : যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ও রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি মনোনীত রাষ্ট্রদূত টমাস শ্যানন ডিসেম্বরের ১৩ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত বাংলাদেশে তার প্রথম সফর সম্পন্ন করেছেন। এসময় যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও উপ সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রীত সিং আনন্দ তার সফরসঙ্গী ছিলেন। মনোনীত হওয়ার পর এই সফর তার প্রথম দ্বিপাক্ষিক সফরগুলোর একটি যা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে বাংলাদেশের সাথে অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে।
রাষ্ট্রদূত শ্যানন, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং সংসদ সদস্যদের পাশাপাশি বিরোধী দলগুলো, গণমাধ্যম, সুশীল সমাজ এবং শ্রমিক নেতৃত্ববৃন্দের সাথে সাক্ষাৎ করেছেন। রাষ্ট্রদূত শ্যানন ইউএসএআইডির সহায়তায় একটি স্বাস্থ্যসেবা ক্লিনিক পরিদর্শন করেন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটাজিক স্টাডিজে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের উপর বক্তব্য রাখেন।
তিনি চলমান নিরাপত্তা, বাণিজ্য, উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন এবং চরমপন্থা মোকাবেলা নিয়ে চলমান সহযোগিতা উল্লেখ করেছেন। রাষ্ট্রদূত শ্যানন বলেছেন যুক্তরাষ্ট্র- বাংলাদেশের সম্পর্কের দৃঢ়তা, সহিষ্ণুতা এবং সম্ভাবনা সময়ের সাথে বেড়ে চলবে।
বাংলাদেশের উন্নয়নের সাফল্য এবং এর চলমান প্রবৃদ্ধি দেখে রাষ্ট্রদূত শ্যানন অভিভূত হয়েছেন যা বাংলাদেশকে দ্রুত নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত এর সময় রাষ্ট্রদূত শ্যানন জলবায়ু পরিবর্তন উন্নয়ন এবং নারীর ক্ষমতায়ন সংক্রান্ত বিষয়গুলোতে বৈশ্বিক নেতৃত্বে তার অবদানের জন্য ধন্যবাদ জানান। বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের গুরুত্বের কথা পুনরায় ব্যক্ত করেছেন এবং যুক্তরাষ্ট্রের জনগণের অব্যাহত বন্ধুত্ব ও সমর্থনের বার্তা পৌঁছে দেন। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সাথে সাক্ষাতকালে রাষ্ট্রদূত শ্যানন প্রাণবন্ত ও শক্তিশালী গণতন্ত্রে বিরোধী দলের ভূমিকায় সমর্থনের কথা জানান।
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সাথে সাক্ষাতে শ্যানন ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া পৌরসভা নির্বাচনে বিএনপির অংশগ্রহণের সিদ্ধান্তের প্রশংসা করেন। রাষ্ট্রদূত শ্যানন তার প্রতিটি সাক্ষাতে আশা প্রকাশ করেছেন যে ডিসেম্বরে হতে যাওয়া পৌরসভা নির্বাচন নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top