সকল মেনু

বাংলাদেশের অগ্রগতি অনুসরণীয় : কৌশিক বসু

Kushik1450001961অর্থ ও বাণিজ্য ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১৩ ডিসেম্বর : বাংলাদেশ খুব দ্রুত এগিয়ে যাচ্ছে উল্লেখ করে বিশ্বব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ ড. কৌশিক বসু বলেছেন, বাংলাদেশের অগ্রগতি অন্যান্য দেশের অনুসরণ করার মতো।
তিনি বলেন, ‘২০ বছর আগে যখন বাংলাদেশে এসেছিলাম তখন ঢাকার রাস্তা ফাঁকা দেখা গেছে। গতকাল রাত ১০টার সময়ও ট্রাফিক জ্যামে পড়েছি। এতে বোঝা যাচ্ছে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’
রোববার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক গণবক্তৃতায় তিনি এ কথা বলেন। ‘বিশ্ব অর্থনীতি, বাংলাদেশ ও আঞ্চলিক সহযোগিতা: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এই গণবক্তৃতায় তিনি ৪০ মিনিট বক্তব্য রাখেন। তার বক্তব্যে বাংলাদেশ, ভারত তথা বিশ্ব অর্থনীতির বিভিন্ন সমস্যা এবং সম্ভাবনার দিক উঠে আসে।
তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বের বড় একটি প্রতিযোগী দেশ। দেশটি বিভিন্ন চ্যালেঞ্জ গ্রহণ করে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। জিডিপি প্রবৃদ্ধি এবছর সাড়ে ৬ শতাংশ হবে।এটি আগামী বছর ৬.৭ শতাংশ হবে। দারিদ্র বিমোচনে অনেক এগিয়েছে।’
এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, প্রধান অর্থনীতিবীদ বিরূপাক্ষ পাল।
বাংলাদেশ ব্যাংকের আমন্ত্রণে ৪ দিনের সফরে শনিবার তিনি ঢাকায় আসেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান। কৌশিক বসু ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে উঠেছেন। সেখানে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের কর্মকর্তারা তার সঙ্গে বৈঠক করেছেন।
শনিবার সন্ধ্যায় কৌশিক বসু আগারগাঁওয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষকদের সঙ্গে বৈঠক করেন, এক সময় তিনি এখানে গবেষণার কাজ করেছেন।
তার গবেষণালব্ধ জ্ঞান থেকে দেশের অর্থনীতির জন্য সহায়ক পরামর্শ ও বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদানের উদ্যেশ্যেই তাকে ঢাকায় আমন্ত্রণ জানানো হয়েছে বলে গত ৭ ডিসেম্বর সংবাদ সম্মেলনে জানান বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল।
ঢাকায় কৌশিক বসুর কর্মসূচির মধ্যে রয়েছে, রপ্তানীমুখী শিল্পের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক, বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় পরিদর্শন, সামষ্টিক স্থিতিশীলতা, ব্যক্তি খাতের উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বিষয়ক আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ, গ্রামীণ অর্থনীতির চিত্র দেখতে মাঠ পর্যায়ে পরিদর্শন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ এবং সবশেষে সংবাদ সম্মেলনে বক্তব্য পেশ।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top