সকল মেনু

অর্থমন্ত্রীর সঙ্গে ত্রিপুরার গভর্নরের সাক্ষাৎ

indexনিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ ডিসেম্বর : বাংলাদেশে সফররত ভারতের ত্রিপুরা রাজ্যের গভর্নর তথাগত রায় শনিবার বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তার সচিবালয়ের কার্যালয়ে দেখা করেছেন। এ সময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন।
বৈঠক শেষে অর্থমন্ত্রী জানান, ত্রিপুরার গভর্নর বাংলাদেশ সফরে এসেছেন কুষ্টিয়ার সংসদ সদস্যের আমন্ত্রণে।  ’৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতীয় সেনারাও যুদ্ধ করেন। এতে অনেকেই শহীদ হন। শহীদ ভারতীয় সেনাদের স্মরণে কুষ্টিয়ায় একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। ত্রিপুররা গভর্নর সেটা উদ্বোধন করেছেন। একই সঙ্গে বৃটিশবিরোধী আন্দোলনে শহীদ বাঘা যতিনের নামে তার গ্রামের বাড়িতে একটি কলেজ স্থাপন করা হয়েছে। সেটিও তিনি উদ্বোধন করেছেন।
অর্থমন্ত্রী বলেন, ত্রিপুরার গভর্নরের সঙ্গে ভারতীয় দ্বিতীয় ক্রেডিট লাইন নিয়ে আলোচনা হয়েছে। তিনি প্রস্তাবিত দ্বিতীয় ক্রেডিট লাইনের অগ্রগতি নিয়ে কথা বলেছেন। এরই মধ্যে প্রথম ঋণের অর্থে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। তবে দ্বিতীয় ক্রেডিট লাইন নিয়ে কাজ চলছে। এখনও সেটি চূড়ান্ত হয়নি। এখন বিষয়টি আমার কাছে আছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর চলতি মাসের মধ্যে দ্বিতীয় ক্রেডিট লাইন চূড়ান্ত হবে। এতে নতুন প্রকল্পের মধ্যে শিক্ষা, স্বাস্থ্যখাতে  জোর দেওয়া হবে। বিশেষ করে একটি ক্যান্সার ইনস্টিটিউশন প্রতিষ্ঠার প্রকল্প থাকবে।
বৈঠক শেষে ত্রিপুরার গভর্নর তথাগত রায় বলেন, আমি কুষ্টিয়ার সংসদ সদস্য আব্দুর রউফের আমন্ত্রণে এসেছি। কুষ্টিয়ায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যেসব ভারতীয় সৈনিক শহীদ হয়েছিলেন, তাদের স্মরণ করে রাখার জন্য একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। এ ছাড়া বৃটিশবিরোধী আন্দোলনে শহীদ বাঘা যতিন কুষ্টিয়ার সন্তান ছিলেন। তার স্মরণে তার গ্রামে একটি কলেজ স্থাপন করা হয়েছে, সেটি উদ্বোধন করাই মূলত আমার বাংলাদেশ সফরের মূল উদ্দেশ্য।
অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছি। তবে ভারতীয় দ্বিতীয় ক্রেডিট লাইন নিয়েও কথা হয়েছে। তিনি আমাকে আশ্বস্ত করেছেন চলতি মাসের মধ্যে তা চূড়ান্ত করা হবে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top