সকল মেনু

ডিম চিতই পিঠা তৈরি করবেন যেভাবে

1449647245লাইফস্টাইল ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ০৯ ডিসেম্বর :  শীতের উপাদেয় খাদ্য হিসেবে পিঠার কোনো জুরি নেই। নানা রকমের পিঠা খেতে সবাই ভালোবাসেন। সেই সঙ্গে ভর্তা দিয়ে চিতই পিঠা খেতে অনেকেই পছন্দ করেন। চলুন, এবার জেনে নিই একটি ভিন্নধর্মী চিতই পিঠার রেসিপি। সহজেই ঝাল চিতইয়ের মতো ডিম চিতই পিঠাও তৈরি করতে পারেন আপনি।
প্রায়োজনীয় উপকরণ
১. চালের গুঁড়া- ৩ কাপ
২. ডিম- ২টি
৩. লবণ- ১ চা চামচ
৪. গোলমরিচ গুঁড়া- স্বাদমতো
৫. বেকিং পাউডার- ১ চা চামচ
৬. কুসুম গরম পানি- দরকারমতো
৭. টপিং-এর জন্য লাগবে
৮. সেদ্ধ ডিম- ২টি
৯. স্প্রিং ওনিওন কুচি- ২-৩টি
১০. কাঁচামরিচ কুচি- ১টি
১১. ধনেপাতা কুচি- ৩/৪ টে চামচ
প্রস্তুত প্রণালি
ডিম পাতলা পাতলা করে পিস করে নিন। ডিম ছাড়া টপিং-এর সবকিছু একসঙ্গে মিশিয়ে রাখুন। চালের গুঁড়ার সঙ্গে গোলমরিচ গুঁড়া ও ফেটানো ডিম মিশিয়ে নিন। এবার পরিমাণমতো কুসুম গরম পানি দিয়ে ঘন ব্যাটার বানিয়ে নিন। ব্যাটার কিছুক্ষণ ধরে হাত দিয়ে গোলাবেন, তাহলে পিঠা নরম হবে। ব্যাটার করা হলে ২-৩ ঘন্টার জন্যে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। বানানোর আগে বেকিং পাউডার মিশিয়ে নেবেন। মৃদু থেকে মাঝারি আঁচে ভারি লোহার কড়াই অথবা মাটির খোলা গরম করে নিন। বড়ো ডালের চামচ দিয়ে ২ চামচ ব্যাটার দিয়ে মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক সেকেন্ড অপেক্ষা করে ঢাকনা তুলে পিঠার মাঝখানে এক টুকরা সেদ্ধ ডিম দিয়ে চারপাশে টপিং-এর উপকরন দিন। আবার ঢাকনা দিয়ে দিন।মাঝখানে একবার ঢাকনার চারপাশ দিয়ে অল্প করে পানি দিয়ে দিন। পিঠার চারপাশ উঠে উঠে আসলে নামিয়ে নিন।
এভাবে সবগুলি পিঠা বানিয়ে নিন। বিভিন্ন রকম ভর্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top