সকল মেনু

প্যারিসে আল গোরের সঙ্গে পরিবেশ ও বনমন্ত্রীর বৈঠক

1449475043আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০৭ ডিসেম্বর :  প্যারিসে জলবায়ু সম্মেলনে যোগ দিতে যাওয়া পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট আল গোরের সঙ্গে এক বৈঠক করেছেন। ফ্রান্সের স্থানীয় সময় সোমবার সকাল আটটায় এই বৈঠক শুরু হয়।
প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা আল গোর এখন পরিবেশ সচেতনতার জন্য পরিচালিত কর্মকাণ্ডের জন্যই খ্যাত। প্যারিস জলবায়ু সম্মেলন শেষ হওয়ার প্রাক্কালে বিভিন্ন দেশ থেকে আসা প্রতিনিধিদের ভাবনার সম্মিলন করতেই এই বৈঠকের উদ্যোগ নিয়েছে ‘ফ্রেন্ডস অব দ্য ফিউচার’ নামের জলবায়ু পরিবর্তন প্রতিরোধ বিষয়ক কমিটি। এর আগে গত বছর পেরুর লিমাতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনেও এই উদ্যোগ নেয়া হয়েছিল।
গত চার ডিসেম্বর বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুকে পাঠানো এক আমন্ত্রণপত্রে বলা হয়, জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের নেতৃস্থানীয় ভূমিকার জন্য তার উপস্থিতি বিশেষভাবে কামনা করা হচ্ছে। বৈঠকে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, আসুন আমরা একবার ভেবে দেখি বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস কমানোর প্রভাবটা কী হতে পারে। এটা হয়তো অর্জন করা সম্ভব। অনুন্নত দেশগুলোর জন্য গ্রিনহাউজ গ্যাস উদগীরণ নিয়ন্ত্রণের চেয়ে পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য অর্থটাই বেশি গুরুত্বপুর্ণ। তাই আসুন আমরা সবাই এক সঙ্গে এটা নিয়ে চিন্তা করি এবং প্রয়োজনীয় অর্থের সংস্থান করি।
প্যারিসের ব্লু জোন হলে অনুষ্ঠিত এই বৈঠকে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পাশাপাশি নেতৃস্থানীয় দেশগুলোর প্রতিনিধিরা যোগ দিয়েছেন। বাংলাদেশ ছাড়াও এই বৈঠকে রয়েছে ব্রাজিল, নেদারল্যান্ড, চিলি, যুক্তরাজ্য, সুইডেন, ত্রিনিদাদ, কঙ্গো, মেক্সিকো, কানাডা, গ্রেনাডা, মার্শাল আইল্যান্ড ও কোস্টারিকার প্রতিনিধিরা।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top