সকল মেনু

সু চিই ভবিষ্যৎ নেতা : প্রাক্তন জান্তাপ্রধান

Su-chyi1449402752আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০৬ ডিসেম্বর :  মিয়ানমারের প্রাক্তন জান্তাপ্রধান থান শুয়ে দেশটির ভবিষ্যৎ নেতা হিসেবে অং সান সু চিকে স্বীকৃতি দিয়েছেন।
নভেম্বরের ঐতিহাসিক নির্বাচনের পর প্রথমবারের মতো সু চির ‘চিরশত্রু’ শুয়ে তাকে এ স্বীকৃতি দিলেন। শুয়ের নাতি এ তথ্য নিশ্চিত করেছেন।
১৯৯০ সালে সাধারণ নির্বাচনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল ব্যবধানে জয়লাভ করলেও সেনাবাহিনী এ বিজয়কে অস্বীকার করে। পরে সেনাপ্রধান থান শুয়ে নিজেই ক্ষমতা দখল করেন। সু চিকে ১৫ বছর গৃহবন্দি করে রাখা হয়। এনএলডির নেতাকর্মীদের ওপর নেমে আসে অবর্ণনীয় নিপীড়ন ও জেল-জুলুম।
ডাক বিভাগের কেরানি থেকে সেনাবাহিনীর জেনারেল হওয়া থান শুয়ে ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত দুই দশক দেশটিতে মহাপ্রতাপে শাসনকাজ চালিয়ে যান।
৮২ বছর বয়সী প্রাক্তন এই ‘লৌহমানব’ বলেন, ‘এই সত্যটি সবাইকে মেনে নিতে হবে যে, নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হওয়ার মধ্য দিয়ে দাও (সম্মানসূচক শব্দ) অং সান সু চিই মিয়ানমারের আগামী দিনের নেতা।’ শনিবার রাতে নাতি নে শুয়ে থুয়ের ফেসবুক পেজ-এ তিনি এমন একটি পোস্ট দেন। তাতে তিনি আরও লেখেন, ‘আমি খুবই অন্তকরণে তাকে সমর্থন জানাচ্ছি। সু চি দেশের উন্নয়নে সত্যিকার অর্থেই কাজ করে যাবেন।’
গত মাসে ঐতিহাসিক নির্বাচনে সু চির দল এনএলডি ৮০ শতাংশ আসনে জয় লাভ করে। আসছে বছরে এনএলডি সরকার গঠন করলেও সেনাবাহিনীর সঙ্গে তাদের অনেকটা আপোশ করেই চলতে হবে। কারণ, সংসদের ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর সদস্যের জন্য বরাদ্দ রয়েছে।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অলনাইন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top