সকল মেনু

পুলিশ মুক্তিযোদ্ধারা পেলেন সম্মাননা

Police1449400794নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৬ ডিসেম্বর  :  ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী প্রথম আঘাত হেনেছিল ঢাকায় রাজারবাগ পুলিশ লাইনসে। রাজারবাগেই বীর বাঙালি পুলিশরা প্রথম পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন।
ওইদিন পুলিশের এসআই, নায়েক ও কনস্টেবলসহ ৪৩ জন নিহত হন। এই ত্যাগের জন্য এতদিন রাষ্ট্রীয়ভাবে কোন সম্মাননা তারা পাননি। অবশেষে তাদেরকে এই প্রথম সম্মাননা দিল বাংলাদেশ পুলিশ। রোববার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনসের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশ ও মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদেরকে এই সম্মাননা দেয়া হয়।
সম্মাননা হিসেবে এই ৪৩ জন পুলিশ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যদের একটি করে সনদ ও নগদ টাকা দেয়া হয়। এছাড়া অন্যান্য পুলিশ মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন। আসেন জীবিত ২৩ পুলিশ মুক্তিযোদ্ধাও।
অনুষ্ঠানে পুলিশের আইজি এ কে এম শহীদুল হক বলেন, ‘মুক্তিযুদ্ধে অংশ নেয়া পুলিশ সদস্যদের সঠিক মূল্যায়ন করা হয়নি। অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে যে, রাজারবাগের গৌরবগাথা ইতিহাস অনেকেরই জানা নেই। স্বাধীনতা যুদ্ধে অবদান রেখেও পুলিশের কেউ বীরশ্রেষ্ঠর মতো কোন খেতাব পাননি, রাষ্ট্রীয় পুরস্কার ও সম্মাননা পাননি। তবে ২০০৯ সালে প্রথমবারের মতো মুক্তিযোদ্ধা পুলিশ সদস্যদের খুঁজে বের করে সম্মাননা দেয়া হয়। আমাদের সবার উচিৎ মুক্তিযুদ্ধের এই চেতনাকে জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে জাগিয়ে তোলা।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top