সকল মেনু

আজ ফেইসবুকের সাথে বৈঠকে বসছেন ৩ মন্ত্রী

timthumb.phpহটনিউজ২৪বিডি.কম : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সাথে আজ রবিবার বৈঠকে বসছেন গণপ্রজতন্ত্রী বাংলাদেশ সরারের ১ জন মন্ত্রী ও ২ জন প্রতিমন্ত্রী। তারা হলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। আজ সকালে বাংলাদেশ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম শনিবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। অবশ্য গত ১৮ নভেম্বর থেকে বাংলাদেশে ফেইসবুকসহ কয়েকটি এপস বন্ধ রয়েছে। অবশ্য বিকল্প পথে অনেকেই এসব ব্যবহার করছেন।
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জানান, নারীর প্রতি সহিংসতা বিরুদ্ধে ফেসবুকের অপব্যবহার বিষয়ে সরকারের সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষের এ বৈঠক অনুষ্ঠিত হবে। তিনি আরও জানান, ফেসবুকে বাংলাদেশে তাদের সাইটের অপব্যবহারের ফলে নারীর প্রতি যে সহিংসতা হয়, সে সম্পর্কে আলোচনার জন্য ফেসবুক তাদের দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ম্যানেজার এবং লিগ্যাল কনসালটেন্টকে পাঠাচ্ছে। তিনি বলেন, এ সকল বিষয় পশ্চিমা দেশগুলোর প্রেক্ষাপটে গ্রহণযোগ্য হতে পারে, তবে আমাদের দেশের সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে নারীরা যে বিপর্যয়ে পড়ে তা বিবরণ দেয়া হয়।
তারানা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে অপব্যবহার রোধের উদ্যোগে সাড়া দিয়ে ফেসবুক কর্তৃপক্ষের প্রতিনিধিদল এখানে আসছেন। এ সময় তিনি জানান, দেশের নিরাপত্তার জন্য যে অস্থায়ীভাবে ফেসবুক বন্ধ করা হয়েছে, তার সঙ্গে বৈঠকের কোনো সম্পর্ক নেই। তিনি রও আজানান, এর আগে বাংলাদেশের নারীরা সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন ছবি আপলোডের ফলে তারা যে দুর্দশাগ্রস্ত হয় এমনকি আত্মহত্যাও করে, তার একটি প্রতারণার প্রমাণ ফেসবুক কর্তৃপক্ষের কাছে চিঠির মাধ্যমে পাঠনো হয়।
গত ৩০ নভেম্বর তারানা হালিম ফেসবুক কর্তৃপক্ষের কাছে এর অপব্যবহার নিয়ে একটি ইমেইল পাঠান। এর পরের দিনই ফেসবুক কর্তৃপক্ষ বৈঠকে বসার আহ্বানে সাড়া দিয়ে ইমেইল পাঠায়। ইমেইলে বাংলাদেশে ফেসবুকের ব্যবহারকারী ৩ কোটি, এর সুনাম রক্ষায় ফেসবুক কর্তৃপক্ষের বৈঠকে বসার ব্যাপারে বিবেচনা করা উচিত বলে উল্লেখ করা হয়। প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে ফেসবুক কর্তৃপক্ষকে সরকারের সংবেদনশীল করা প্রয়োজন। ফলে ফেসবুকের সাথে সার্বিক বিষয়ে চুক্তি করার বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top