সকল মেনু

ব্রিটিশ-বাংলাদেশি ৩ এমপি সিরিয়ায় বিমান হামলার বিপক্ষে

timthumb.phpহটনিউজ ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত ৩ জন এমপির ৩ জনই সিরিয়ায় বিমান হামলার বিপক্ষে ভোট দিয়েছেন। রুশনারা আলী, রূপা হক এবং টিউলিপ সিদ্দিক এই ৩ ব্রিটিশ-বাংলাদেশি এমপির তিনজনই লেবার পার্টির সদস্য। গতকাল বৃহস্পতিবার হাউজ অব কমন্সে এই প্রশ্নে লেবার পার্টি তাদের এমপিদের ‘ফ্রী ভোট’ অর্থাৎ যার যার পছন্দমত ভোটের সুযোগ দিয়েছিল।
উল্লেখ্য সিরিয়ায় ইসলামিক স্টেটের পক্ষে বিমান হামলার প্রশ্নে লেবার পার্টি ছিল মারাত্মকভাবে বিভক্ত। দলের নেতা জেরেমি করবিন সহ বেশিরভাগ এমপি ছিলেন বিমান হামলার বিরোধী।
অন্যদিকে লেবার পার্টির উপনেতা থেকে শুরু করে দলের ছায়া পররাষ্ট্র মন্ত্রী হিলারি বেন সহ অনেক সম্মুখসারির নেতা সরাসরি বিমান হামলার প্রস্তাবের পক্ষে অবস্থান নেন।
পার্লামেন্টে গতরাতে বিমান হামলার প্রস্তাবের পক্ষে ভোট দেন ৩৯৭ জন এমপি। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দেন ২২৩ জন এমপি।
লেবার পার্টির ৬৬ জন সদস্য সরকারের বিমান হামলার প্রস্তাব সমর্থন করেছেন। এ নিয়ে লেবার পার্টিতে বাক-বিতন্ডা অব্যাহত রয়েছে।
যেসব এমপি সিরিয়ায় বিমান হামলা সমর্থন করেছেন, তাদের দলের যুদ্ধবিরোধী কট্টরপন্থী অংশ নানা ভাবে হয়রানি করছে বলে অভিযোগ উঠেছে।
বিমান হামলা সমর্থন না করার যুক্তি তুলে ধরে রুশনারা আলী এমপি এক বিবৃতিতে বলেছেন, ইসলামিক স্টেট’কে পরাজিত করার জন্য সরকারেে কোন পূর্ণাঙ্গ কৌশল নেই। সরকার যে ব্যবস্থা নিচ্ছে, তাতে বাস্তব অবস্থার কি হেরফের হবে তা স্পষ্ট নয়।
তিনি আরও বলেছেন, কেবল বিমান হামলা চালিয়ে সমস্যার সমাধান সম্ভব নয়, যতক্ষণ না রাশিয়া, ইরান সহ সব আন্তর্জাতিক শক্তিতে সাথে নিয়ে সেখানে একটা ব্যাপক স্থল অভিযান চালানো যাচ্ছে। সিরিয়ার সংকটের একটা রাজনৈতিক সমাধানের ওপরও তিনি জোর দিয়েছেন।
সূত্র: বিবিসি বাংলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top