সকল মেনু

শেখ হাসিনা বিশ্বের সেরা বুদ্ধিজীবীদের তালিকায়

 হটনিউজ ডেস্ক : বিশ্বের সেরা বুদ্ধিজীবীদের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সাময়িকী ‘ফরেন পলিসি’ এ তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের নেতৃস্থানীয় ১০০ চিন্তাবিদের এক তালিকায় বেশ উপরের দিকে স্থান পেয়েছেন শেখ হাসিনা। ফরেন পলিসি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকার জন্য এ তালিকায় ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছেন বলে জানানো হয়েছে।
প্রতি বছরই ফরেন পলিসি ‘১০০ লিডিং গ্লোবাল থিংকার্স’ শিরোনামে এ তালিকা প্রকাশ করে থাকে। ২০০৯ সাল থেকে শুরু হওয়া এ তালিকা ফরেন পলিসির সর্বাধিক পঠিত ফিচারগুলোর মধ্যে থাকে। এ ক্যাটাগরিতে চলতি বছর শেখ হাসিনার সাথে আছেন জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মের্কেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মৌরিতানিয়ার প্রেসিডেন্ট আমিনাহ গুরিব।
ফরেন পলিসির সম্পাদকরা বিশ্বে পরিবর্তন আনার ক্ষেত্রে আগের বছরের সুনির্দিষ্ট অবদান ও ধারণাকে বাস্তব রূপ দেয়ার ক্ষমতা বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করেন। বিভিন্ন দেশের রাজনীতিক, আইনজীবী, উদ্ভাবক, শিল্পী, সরকারি কর্মকর্তা ও স্বপ্নদ্রষ্টাদের নামই এ তালিকায় স্থান পায়।
প্রসঙ্গত এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মিয়ানমারের নেত্রী অং সান সু চি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের নাম বিভিন্ন বছর এ তালিকায় এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top