সকল মেনু

এবছর সৌদিতে উট কোরবানি নিষিদ্ধ

In this Saturday Dec. 25, 2010 photo Arab men beat an Asayel (pedigree) leading camel with sticks in front of a group of Majahim (dark-skinned originally from Najd, Saudi Arabia) camels to move them inside the competition venue during the final day of Mazayin Dhafra Camel Festival on the outskirts of Zayed City about 120 kms south west of Abu Dhabi, United Arab Emirates, Saturday Dec. 25, 2010. More than two thousands camels, some worth more than $1 million compete during the festival which started on Dec.16.(AP Photo/Kamran Jebreili)আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১২ সেপ্টেম্বর : সৌদি আরব এ বছরের হজের সময় উট কোরবানি নিষিদ্ধ করেছে। মার্স ভাইরাসে আক্রান্ত হয়ে বেশ কিছু লোক মারা যাওয়ার প্রেক্ষিতে শুক্রবার এই ঘোষণা দেয়া হয়। এই ভাইরাস বিস্তারের সঙ্গে উটের সম্পর্ক রয়েছে। খবর- এএফপির।
সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি ফতোয়া সংক্রান্ত স্থায়ী কমিটির এক বিবৃতি প্রকাশ করে। বিবৃতিতে বলা হয়, পবিত্র মক্কা ও মদিনা নগরীতে এবছর উট কোরবানি করতে দেয়া হবে না। শুধু ভেড়া ও গরু জবাইয়ের অনুমতি রয়েছে।

 

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখো মুসলিম হজ পালন করতে মক্কা শরীরে আসতে শুরু করেছেন। আগামী ২১ সেপ্টেম্বর হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।
কমিটি জানায়, ‘প্রাণঘাতী ভাইরাসটির কারণে জরুরি পদক্ষেপ হিসেবে ফতোয়া সংক্রান্ত স্থায়ী কমিটি পবিত্র স্থানগুলোতে উট কোরবানি না দেয়ার নির্দেশ দিয়েছে।’

 

হজ পালনের অংশ হিসেবে হাজিরা পশু জবাই করে অভাবীদের মাঝে মাংস বিতরণ করেন। বিশ্বের ২০টির বেশি দেশে মার্স ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে সৌদি আরব সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, নতুন করে তিন জনের দেহে মার্স ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এই নিয়ে ২০১২ সালে দেশটিতে মার্স ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে ১ হাজার ২৩১ জনের দেহে রোগটির সংক্রমণ ঘটল।

 

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top