সকল মেনু

পোশাক কারখানার দেড় শতাধিক শ্রমিক অসুস্থ

48866_1স্বাস্থ্য ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১২ সেপ্টেম্বর : গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এলাকায় কেয়া নীট কম্পোজিট কারখানার দেড় শতাধিক শ্রমিক শনিবার ফের অসুস্থ হয়ে পড়েছে। তাদের স্থানীয় শরীফ জেনারেল হসপিটাল, কোনাবাড়ি ক্লিনিকসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে।

 

চিকিৎসকের মতে ‘গণ হিস্টোরিয়া’ রোগে শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েছে। এর আগে বুধবার কারখানার পানি পান করে শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছিল।

 

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ি শিল্প এলাকায় অবস্থিত কেয়া নীট কম্পোজিট কারখানার শ্রমিকরা সকালে কাজে যোগ দেয়। পরে কারখানার শ্রমিকরা অসুস্থ হতে থাকে ও সহকর্মীরা কোনাবাড়ির বিভিন্ন ক্লিনিকে পাঠায় তাদের।

 

শরীফ জেনারেল হসপিটালের ব্যবস্থাপরা পরিচালক ডা. খান মোহাম্মদ শরীফ জানান, সকাল সাড়ে নয়টার দিকে অসুস্থ শ্রমিকরা হাসপাতালে আসতে থাকে। শ্রমিকরা ‘গণ হিস্টোরিয়া’ রোগে আক্রান্ত ছিল। ডাক্তারি ভাষায় এটাকে ‘হিস্টোরিক কনভালসিভ রিয়েকশন বলে। এটা একটা মানসিক রোগ। এতে একজনের দেখাদেখি অন্যজন আক্রান্ত হয়ে থাকে। তিনি আরো জানান, দুপুর পর্যন্ত তার হাসপাতালে ৭০/৮০ জন চিকিৎসা নিয়েছেন।

 

জয়দেবপুর থানার কোনবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মোবারক হোসেন জানান, কারখানার পক্ষ থেকে শ্রমিকদের ‘মাম’ পানি সরবরাহ করা হয়েছিল। শ্রমিকদের বরাত দিয়ে তিনি জানান, কাজ করার সময় তারা গরম অনুভব করে এবং অসুস্থ হয়ে পড়তে থাকে। দুপুর পর্যন্ত দেড় শতাধিক শ্রমিককে কোনাবড়ির বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে।

 

কারখানার ব্যবস্থাপনা পরিচালক আব্দুল খালেক পাঠান জানান, ঈদের আগে কর্তৃপক্ষকে বিব্রতকর অবস্থায় ফেলতে একটি চক্র শ্রমিকদের ব্যবহার করছে। সকালে কার্ড পাঞ্চ করে ভেতরে ঢুকে। পরে অসুস্থ না হলেও ১০-১২ জন করে শ্রমিক অসুস্থতার ভান করে এবং অন্য শ্রমিকরা কারখানা ছুটি ও বন্ধ করে দেয়ার জন্য তৎপরতা চলায়।

 

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top