সকল মেনু

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড রুনির

1441780665ক্রীড়া ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০৯ সেপ্টেম্বর : সুইজারল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারে ৫০তম গোল করে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছে ওয়েইন রুনি। ওয়েম্বলিতে ইউরো ২০১৬ বাছাইপর্বে ৮৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে অসাধারন এই রেকর্ড গড়েন তিনি। রুনির এই গড়ার ম্যাচে সুইজল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে ইংল্যান্ড। এর আগে প্রথম দল হিসেবে সাত ম্যাচে শতভাগ জয় নিয়ে আগেই ফ্রান্সের টিকেট নিশ্চিত করেছিল ইংলিশরা। এই জয়ে আট ম্যাচে পূর্ণ ২৪ পয়েন্ট নিয়ে গ্রুপ-ই’তে শীর্ষ স্থান অক্ষুন্ন রেখেছে ইংল্যান্ড। আগেই যেহেতু আগামী বছরের চূড়ান্ত পর্ব নিশ্চিত হয়ে গিয়েছিল তাই গতকালকের ম্যাচটি ছিল অধিনায়কের নতুন এক মাইলফলক গড়ার ম্যাচ। আর সেটা করতে পেরে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েন রুনি। ৪৫ বছর আগে কিংবদন্তী স্ট্রাইকার ববি চার্লটন ৪৯ গোল করে এতদিন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের মালিক ছিলেন। শনিবার স্যান মারিনোর বিপক্ষে ৬-০ গোলে জয়ের ম্যাচটিতে রুনি চার্লটনের রেকর্ড স্পর্শ করেন। এর আগে ৬৭ মিনিটে ডেডলক ভাঙ্গেন বদলি খেলোয়াড় হ্যারি কেন। এরপর কাঙ্খিত মুহূর্ত আসে রুনির সামনে ৮৪ মিনিটে। স্পট কিক থেকে সুইস গোলরক্ষক ইয়ান সোমারের ডান কর্ণার দিয়ে গোল করার সাথে সাথে ওয়েম্বলি স্টেডিয়ামের দর্শকরা দাঁড়িয়ে রুনিকে অভিনন্দন জানান। এই সময় সতীর্থদের সামনে রুনিকে বেশ আবেগপ্রবণ দেখা গেছে। ম্যাচ শেষে ২৯ বছর বয়সী রুনি বলেছেন, ‘এটা অসাধারণ এক অনুভূতি। এই রেকর্ডের জন্য গত কয়েকটি ম্যাচে আমি বেশ কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম। এটা স্বপ্ন বাস্তবায়নের মতই ঘটনা। এজন্য অবশ্য আমি কিছুটা আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। এটা সত্যিই অনেক বড় একটি সম্মান এবং আমি এজন্য দারুন গর্বিত। আমি জানি এটা আমার ক্যারিয়ারে অনেক বড় একটি মুহূর্ত। ৩০ বছর বয়সের আগেই এমন একটি রেকর্ডে করার কথা আমি কখনই কল্পনা করিনি।’
ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে চার্লটনের করা ২৪৯ গোলের রেকর্ডেও খুব কাছাকাছি পৌঁছে গেছেন রুনি। এই অসাধারণ রেকর্ড গড়ার সাথে সাথে রুনিকে অভিনন্দন জানিয়ে ৭৭ বছর বয়সী চার্লচন এক বিবৃতিতে বলছেন, ‘ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা হবার জন্য আমি রুনিকে অভিনন্দন জানাচ্ছি। আমি অবশ্য এটা বলবো না যে এতদিন পর্যন্ত আমি যে রেকর্ড ধরে রেখেছিলাম সেটা এখন আর না থাকায় আমি হতাশ হইনি। কিন্তু তারপরেও রুনির জন্য আমি দারুন খুশি। সে যেহেতু আমার প্রিয় ক্লাব ও দেশকে নেতৃত্ব দেয়, তার হাতেই নতুন এই রেকর্ড হওয়ায় আমি সত্যিই আনন্দিত।’ ইংল্যান্ডের কোচ রয় হজসন বলেছেন, আমি রুনির জন্য দারুন খুশি। তার পূর্ণতা আমাকে সবসময়ই মুগ্ধ করে। বিশেষ করে অধিনায়কের ভূমিকায় সে যেভাবে দায়িত্ব পালন করে তা সত্যিই প্রশংসনীয়। ১৯ বছর বয়সে সে যখন পেশাদার ফুটবল খেলতে এসেছিল তখন থেকে এখন পর্যন্ত সমানভাবে পরিশ্রম করে চলেছে। হজসন জানিয়েছেন আগামী ৯ অক্টোবর ওয়েম্বলিতে ইংল্যান্ডের পরবর্তী ম্যাচের আগে চার্লটনের কাছ থেকে রুনি গোল্ডেন বুট গ্রণি করবেন। চার্লটন ছাড়াও ইংল্যান্ডের অপর তারকা স্ট্রাইকার গ্যারি লিনেকারও রুনিকে অভিনন্দন জানিয়ে বার্তা দিয়েছেন। স্যান মারিনোর বিপক্ষে গোল করে রুনি লিনেকারের করার ৪৮ গোলের রেকর্ড ভেঙ্গেছিলেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top