সকল মেনু

ঢাকা-বরিশাল নৌরুট, চালু হচ্ছে অত্যাধুনিক নৌযান গ্রিন লাইন

Barisal_bg_887356257নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৮ সেপ্টেম্বর : ঢাকা-বরিশাল নৌ পথে দিনের বেলায় দ্বিতীয় বারের মতো চালু হতে যাচ্ছে অত্যাধুনিক ও দ্রুতগতির যাত্রীবাহী নৌ-যান। মঙ্গলবার দুপুরে যাত্রী পরিবহনের জন্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান সদরঘাট থেকে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন। তবে বরিশাল থেকে উদ্বোধন হবে বুধবার।  কিন্তু উদ্বোধন হলেও যাত্রী সেবায় আসবে ১১ সেপ্টেম্বর থেকে। কিছুটা ক্যাটাম্যারান টাইপের ব্রিটিশ এয়ারলাইনসের বিমানের আসন বিন্যাসের মতো অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত গ্রিন লাইন ওয়াটার ওয়েজের ‘গ্রিন লাইন-২ ও ৩ নামে জাহাজ দু’টি এর আগে পরীক্ষামূলকভাবে ঢাকা থেকে বরিশালে এসে আবার ঢাকায় ফিরে গেছে। দিনের বেলা ঢাকা-বরিশাল নৌপথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র ৫ থেকে সাড়ে ৫ ঘণ্টা এবং দু’টি নৌযানই প্রতিদিন ঢাকা-বরিশাল আপ-ডাউন করবে বলে জানান এর কর্মকর্তারা। গ্রিন লাইন ওয়ার্টার ওয়েজ সূত্রে জানা যায়, উড়োজাহাজের আদলে তৈরি করা প্রতিটি ওয়াটার ওয়েজ প্রায় ৬শ’ যাত্রী পরিবহন করতে পারবে। বিলাশবহুল এ জাহাজে যাত্রীদের জন্য এতে রয়েছে শীতাতাপ নিয়ন্ত্রিত আরামদায়ক আসন ব্যবস্থা। দুর্ঘটনা এড়াতে নৌযান দু’টির নিচের অংশ স্টিলের ডবল বটম, আর উপরের অংশে ফাইবার ব্যবহার করা হয়েছে। লঞ্চ বা স্টিমারের মত নদীর তলদেশে চলে যাওয়ার কোনো আশঙ্কা নেই। নৌযান দুটি নির্মাণ করতে খরচ হয়েছে ১৫ কোটি টাকার বেশি। গ্রিন লাইন ওয়াটার ওয়েজ বরিশালের  ইনচার্জ বাদশা মিয়া  জানান, দু’টি নৌযানকেই ট্রায়াল রানে দিয়ে যাত্রী পরিবহনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ৮ সেপ্টেম্বর ঢাকার সদরঘাটে ও ৯ সেপ্টেম্বর বরিশালের ঘাট থেকে স্থানীয়ভাবে উদ্বোধনের পর ১১ সেপ্টেম্বর থেকে বরিশাল-ঢাকা রুটের যাত্রীদের মধ্যে আনুষ্ঠানিকভাবে টিকিট ছাড়া হবে। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এ নৌযানে দুই শ্রেণির আসন রয়েছে। ইকোনমি ক্লাসের ৪শ’ আসনের জন্য যাত্রী প্রতি ভাড়া ৭শ’ টাকা। অন্যদিকে বিজনেস ক্লাসের ২শ’ আসনের জন্য যাত্রী প্রতি ভাড়া এক হাজার টাকা। এ ভাড়ার মধ্যেই রয়েছে যাত্রীদের আপ্যায়নের ব্যবস্থা। জাহাজ দুটিতে রয়েছে ওয়াইফাই ইন্টারনেট নেটওয়ার্ক, টিভি বিনোদন, সাকলের নাস্তা, দুপুরের খাবার, ফুড কর্নার, ম্যাসেজ চেয়ার, অগ্নিনির্বাপক ব্যবস্থা, লাইফ প্রিজার্ভার ও লাইফ জ্যাকেট, নয়নাভিরাম প্রকৃতিক দৃশ্য অবলোকনের সু-ব্যবস্থা এবং জাহাজের ভেতরে প্যাসেঞ্জার গাইডের মাধ্যমে সার্বক্ষণিক সেবা প্রদান। প্রতিদিন সকাল সাড়ে ৭টা ও দুপুর আড়াইটায় নৌ-যান দু’টি ঢাকা ও বরিশাল প্রান্ত থেকে যাত্রী পরিবহন করবে। বরিশালে ৪টি পয়েন্ট ও ঢাকায় সদরঘাটের কাউন্টারসহ গ্রিন লাইনের সব বাস কাউন্টার থেকে এর টিকেট সংগ্রহ করা যাবে। পাশাপাশি অনলাইনেও দ্রুত সময়ের মধ্যে এর টিকেট পাওয়া যাবে। নৌযান দু’টির উদ্বোধন ও যাত্রী পরিবহনে রুট পারমিট পেয়েছে বলে নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএ’র বরিশাল নৌ-বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক মেস্তাফিজুর রহমান।
এর আগে ঢাকা-বরিশাল রুটে দিবা সার্ভিসে বে-ক্রুজ নামে একটি অত্যাধুনিক জাহাজ সংযুক্ত হয়েছিলো। তবে কিছুদিনের মধ্যে তা গুটিয়ে যায়। অভিযোগ রয়েছে এ রুটের লঞ্চ মালিকদের কোনঠাসা মনোভাবেই দিবাসার্ভিসটি বন্ধ হয়ে যায়। ঈদের আগে দিনের বেলায় ঢাকা-বরিশাল নৌপথে অত্যাধুনিক এ নৌযান দু’টি চালু হওয়ার খবরে বলিশালের মানুষ সন্তোষ প্রকাশ করেছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top