সকল মেনু

প্রতিবন্ধীদের ক্রিকেট উন্নয়নে বিসিবির নতুন পরিকল্পনা

papon1441204630ক্রীড়া ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ০২ সেপ্টেম্বর : আমাদের সমাজে প্রতিবন্ধীদের একটু ভিন্নভাবেই দেখা হয়। কিন্তু শারীরিক প্রতিবন্ধীরা যে সমাজের বোঝা নয়, সেটা প্রমাণ করার জন্যই ইন্টারন্যাশনাল সোসাইটি অব রেড ক্রস সোসাইটি (আইসিআরসি) আয়োজন করেছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট।
প্রথমবারের মতো বাংলাদেশ আন্তর্জাতিক এই টূর্নামেন্টের আয়োজক হতে পেরে বেশ গর্বিত। আর বাংলাদেশের এই প্রতিবন্ধী ক্রিকেটারদের উন্নতির জন্য নতুন পরিকল্পনার কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশে ক্রিকেট দলের সাম্প্রতিক অবস্থা অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক ভালো। তবে সুস্থ ক্রিকেটারদের সঙ্গে প্রতিবন্ধী ক্রিকেটারদেরও উন্নতি নিয়ে বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এ লক্ষ্যে অন্ধ, পঙ্গুসহ বিভিন্ন বিভাগে ভাগ করে প্রতিবন্ধী খেলোয়াড়দের আলাদা আলাদা বিভাগে নিয়ে প্রশিক্ষণের কথা জানিয়েছেন পাপন। এ প্রসঙ্গে বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবি সভাপতি বলেন, ‘বেশ কয়েকটি প্রতিষ্ঠান প্রতিবন্ধী ক্রিকেট দলের সঙ্গে জড়িত হয়ে পড়েছে। প্রতিবন্ধীদের মধ্যেও আবার দল আছে। কেউ অন্ধ ক্রিকেটারদের নিয়ে কাজ করতে চায়।  কিন্তু মূলত খেলোয়াড় প্রায় একই (সব গ্রুপের দলে প্রায় একই খেলোয়াড়রা খেলছেন)। আমরা চিন্তা করছি, বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রতিবন্ধীদের জন্য আলাদা আলাদা বিভাগ করবে। ওই বিভাগের অধীনে বাংলাদেশের যত প্রতিবন্ধী ক্রিকেট প্রতিভা আছে, তাদেরকে খুঁজে বের করা হবে। যতটা সম্ভব সেরাদের সুযোগ দেয়া হবে। এবারই প্রথম বিসিবির অধীনে এই দল গঠন করা হয়েছে। বিসিবি কোচ নিয়োগ দিয়েছে।’ আইসিআরসি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বুধবার সকাল ১১টায় মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশ ও ইংল্যান্ডের। কিন্তু ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। মাঠ খেলার অনুপযোগী হওয়ায় দুপুর দেড়টায় আম্পায়াররা ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন। এই ম্যাচটিকে বাদ দিয়ে নতুন করে ফিকচার তৈরি করেছেন আয়োজকরা। পাঁচ জাতির এই টুর্নামেন্ট দুই দিন পিছিয়ে দেয়া হয়েছে। ফলে আগামী ৪ সেপ্টেম্বর উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ ও ইংল্যান্ড মুখোমুখি হবে। পাঁচ দলের সঙ্গে আলোচনা করে পুনরায় টুর্নামেন্টটির সূচি চূড়ান্ত করা হয়েছে। বুধবার বিষয়টি নিয়ে বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বলেছেন, ‘বৃষ্টির কারণে উদ্বোধনী খেলা মাঠে গড়াতে না পারায় দুই দলের সঙ্গে আলোচনা করে নতুন করে সূচি চূড়ান্ত করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী আগামী ৪ সেপ্টেম্বর বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) মাঠে উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ ও ইংল্যান্ড মুখোমুখি হবে। তবে আগামী ১০ তারিখের মধ্যেই টুর্নামেন্ট শেষ করা হবে। অবশ্য ফাইনাল ম্যাচটি কোথায় অনুষ্ঠিত হবে, তা এখনো চূড়ান্ত করা সম্ভব হয়নি।’
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top