শিক্ষাঙ্গন

বই পড়া ছাড়া জীবনকে আলোকিত করা যায় না

DSCN3162 copyমো.নুরুন্নবী বাবু দিনাজপুর প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৩ এবং বাংলা নববর্ষ-১৪২০ পালন উপলক্ষ্যে বিভিন্ন সময়ে দিনাজপুর জেলা গণগ্রš’াগার আয়োজিত রচনা ও বই পাঠ প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে গতকাল বৃহস্পতিবার পুরস্কার ও সনদ বিতরণ করা হয়েছে। জেলা গণগ্রš’াগার মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা শিক্ষা অফিসার মোঃ এনায়েত হোসেন। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) প্রধান অতিথি এবং শিক্ষাবিদ অধ্যক্ষ ছফর আলী বিশেষ অতিথি ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, বই পড়ে কখনো কারো ক্ষতি হয় না। বই সকলের পড়া উচিত। বই পড়া ছাড়া জীবনকে আলোকিত করা যায় না।

প্রধান অতিথি তার বক্তব্যে অতিরিক্ত শাড়ী অথবা অন্যান্য পোশাক না কিনে বই কিনে তা ছেলে-মেয়েদেরকে দেয়ার জন্য অভিভাকদেরকে অনুরোধ জানান। তিনি বলেন, বই কারো শত্র“ নয়। বরং বই মানুষের জ্ঞান সমৃদ্ধির মাধ্যমে শত্র“কেও মিত্র বানাতে সাহায্য করে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যক্ষ ছফর আলী বলেন, দিনাজপুরে যারা এই প্রতিযোগীতায় অংশ নিচ্ছে তারা যথেষ্ট মেধাবী। এই প্রতিযোগীতায় অংশ গ্রহণের মাধ্যমে সকল শিক্ষার্থী তার মেধার বিকাশে উপযুক্ত ক্ষেত্র তৈরী করতে পারে। তিনি বেশি বেশি করে প্রতিযোগিতা গুলোতে অংশ নেয়ার ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে জেলা শিক্ষা অফিসার এনায়েত হোসেন বলেন, বইয়ের কোন বিকল্প নেই। বইকে সকলের নিত্য সঙ্গী করে নেয়া উচিত।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা সরকারী গণগ্রš’াগারের সহকারী লাইব্রেরিয়ান মোঃ নুরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন মোঃ নুর নবী। অনুষ্ঠানে দিনাজপুর সরকারী মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মোজাম্মেল বিশ্বাস, জেলা তথ্য কর্মকর্তা আবু বকর সিদ্দিক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আজহারুল আজাদ জুয়েল উপ¯ি’ত ছিলেন। অনুষ্ঠানে ৪০ জন বিজয়ী প্রতিযোগীকে সনদ ও পুরস্কার তুলে দেয়া হয়।