জাতীয় লাইফ স্টাইল

মেছো বাঘ শাবক সিংড়া জাতীয় উদ্যানে

Untitled-1মো.নুরুন্নবী বাবু দিনাজপুর প্রতিনিধি: হরিপুর উদ্ধারকৃত মেছো বাঘ শাবক রক্ষণা-বেক্ষণের জন্য বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যানে রাখা হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার গোপালপুর গ্রামে গত ২৯ মে ভূট্টা ক্ষেতে ২টি মেছো বাঘের বাচ্চা দেখতে পায় এলাকাবাসী। সংবাদ পেয়ে ঠাকুরগাঁও বন বিভাগ রাতেই বাঘ শাবককে উদ্ধার করে। ৩০ মে একই ¯’ান থেকে আরো একটি বাঘ শাবককে উদ্ধার করে রক্ষণা-বেক্ষণের জন্য ৩ টি শাবককে বীরগঞ্জে সিংড়া জাতীয় উদ্যানে প্রেরণ করে। তারা ধারণা করছেন গ্রামটি সীমান্তের খুব কাছে হওয়ায় প্রতিবেশী দেশ থেকে আসা কোন বাঘের শাবক। বাচ্চা জন্ম দেওয়ার পর লোক জনের কোলাহলে ভীত হয়ে শাবকগুলিকে রেখে আবার নিরাপদ অরণ্যে ফিরে গেছে।

সিংড়া জাতীয় উদ্যান বিট অফিসার মোঃ হারুন-অর-রশীদ জানান, বাঘ রক্ষণা-বেক্ষণে পূর্ব অভিজ্ঞতা এবং নিরাপদ অবকাঠামো না থাকায় বেশ বিড়ম্বনায় পড়তে হয়েছে। প্রাণী সম্পদ অফিসের পরামর্শ মোতাবেক সেবা প্রদান করে বাঁচিয়ে রাখার চেষ্টা চলছে বাঘ শাবকগুলিকে । এখন পর্যন্ত শাবকগুলি সু¯’্য ও সবল রয়েছে। চিকিৎসের পরামর্শ ক্রমে গাভীর দুধ খাওয়ানো হচ্ছে। ক্ষুধা পেলে শাবকরা খাচার ভিতরে রাখা কাঠের বাক্স হতে বাইরে বেড়িয়ে আসে। সার্বক্ষণিক পাহাড়া দিয়ে রাখতে হয়। তাদের দেখা মাত্র আশে-পাশের কুকুরগুলি ছুটে এসে আক্রমন করে। দ্রুত শাবকগুলিকে নিরাপদ এবং সঠিক ¯’ানে হস্তান্তর করা জরুরী বলে তিনি মনে করেন।

ঠাকুরগাঁও বন বিভাগের সহ- রেঞ্জ অফিসার গয়া প্রসাদ পাল প্রতিবেদককে জানান, উদ্ধারকৃত শাবকগুলি মোছো বাঘের। উদ্ধারের দিন শাবকগুলির বয়স আনুমানিক ২ হতে ৩ দিন ছিল । শাবকগুলিকে সাময়িক ভাবে রক্ষণা-বেক্ষণের জন্য দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার সিংড়া জাতীয় উদ্যানে রাখা হয়েছে। বন বিভাগের পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত সেখানেই রাখা হবে। প্রাণী সম্পদ অফিসের কর্মকর্তাদের সাথে সার্বক্ষণিক ভাবে যোগাযোগ করে শাবকগুলির শারিরিক অব¯’া পর্যবেক্ষণ করা হচ্ছে।