সকল মেনু

বকনা বাছুর ক্রয়ে ব্যাংক-ঋণ

untitled-18_233182_0নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৬ আগস্ট : বকনা বাছুর কিনতে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ দিতে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ নির্দেশ দেয়া হয়, যা বুধবার গণমাধ্যমে পাঠানো হয়। ব্যাংকের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিকের স্বাক্ষর করা এই সার্কুলারের বলা হয়, অনধিক তিন মাসের মধ্যে প্রজননক্ষম হতে পারে এমন বাছুর কিনতে হবে। আর অগ্রাধিকার পাবে দেশি বকনা বাছুর।
সার্কুলার অনুযায়ী, বাংলাদেশকে দুধে স্বয়ংসম্পূর্ণ করার জন্য পাঁচ শতাংশ হার সুদে ঋণ দেয়ার জন্য পুনঃঅর্থায়ন কর্মসূচি পরিচালনা নীতিমালার আওতায় এ ঋণ দেয়া হবে। ঋণ গ্রহীতা বাছাইয়ে নারী ও প্রান্তিক খামারিদের অগ্রাধিকার দেয়া হবে।
প্রতিটি বকনা বাছুর কেনার জন্য ৪০ হাজার টাকা এবং রক্ষণাবেক্ষণ/লালন-পালনের জন্য ১০ হাজার টাকা অর্থাৎ প্রতিটি বকনা বাছুরের জন্য সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ নেয়া যাবে। এ ছাড়া সর্বোচ্চ চারটি বাছুর কেনার জন্য অনধিক দুই লাখ টাকা এ স্কিমের অধীনে ঋণ নেয়া যাবে। ব্যাংকের মূল টাকা পরিশোধের সময়সীমা হবে অনধিক ৫৪ মাস। আর গ্রেস পিরিয়ড থাকবে অনধিক ১৫ মাস।
সার্কুলার অনুযায়ী, প্রকল্পের আওতায় প্রতিটি গাভিকে প্রকল্পের মেয়াদকাল পাঁচ বছরের মধ্যে প্রজননকালে প্রতিবছর কৃত্রিম প্রজনন নিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট ব্যাংক এ খাতে ঋণ বিতরণের সার্বিক অবস্থা বাংলাদেশ ব্যাংক এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের উপজেলা কার্যালয়কে মাসিক প্রতিবেদন দেবে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top