বিনোদন

ছয়মাস পর ঢাকার মঞ্চে ‘শেষের কবিতা’

Dramaবিনোদন ডেস্ক: নাট্যদল প্রাঙ্গণে মোরের জনপ্রিয় মঞ্চ প্রযোজনা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শেষের কবিতা’। প্রায় ছয়মাস পর আবারো ঢাকার মঞ্চে হয়ে গেলো নাটকটির প্রদর্শনী।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পাঠকনন্দিত উপন্যাস ‘শেষের কবিতা’। সম্পর্কের জটিলতা ও এর বিপরীতে অভিজ্ঞতার মহত্বকেই এক দার্শনিক ব্যাখ্যায় দাঁড় করিয়েছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর এই উপন্যাসে। অক্সফোর্ড পড়ুয়া নবীন কবি, মননে আধুনিক অমিত রায় উপন্যাসের নায়ক। অন্যদিকে লাবণ্য শিক্ষায়, জ্ঞানে অদ্বিতীয় এক তরুণী।
দু’জনের পরিচয়, সেই থেকে প্রণয়। কিন্তু তা আর বাধা পড়ে না পরিণয়ে। রহস্যেঘেরা মানবীয় সম্পর্কের দ্বন্ব ও সম্পর্কের এমন পরিণতির জন্যই হয়তো অমিত আর লাবণ্য চরিত্র দু’টি আজও সমান আবেদনময়ী বাঙালী পাঠকের মনে।
‘শেষের কবিতা’ উপন্যাসের বিশাল ক্যানভাসকে দৃশ্যকাব্যরূপে মঞ্চে উপস্থাপন করেছে নাট্যদল ‘প্রাঙ্গণে মোর’। অনন্ত হীরা’র নাট্যরূপে নাটকটিতে নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ।
নাটকের পরতে পরতে রবীন্দ্রনাথের গানগুলো ব্যহার করা হয়েছে ভিন্ন সঙ্গীতায়োজনে। শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মঞ্চে হয়ে গেলো নাটকটির একুশতম মঞ্চায়ন।