অর্থ ও বাণিজ্য

মূল্যস্ফীতি কমেছে

rice20130606004801হটনিউজ প্রতিনিধি: ২০০৫-০৬ ভিত্তি বছর ধরে চলতি বছরের মে মাসে খাদ্য ও খাদ্য বহির্ভূত সব পণ্যে গত এপ্রিল মাসের তুলনায় মূল্যস্ফীতির হার কমেছে। এপ্রিল মাসে যেখানে মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ৩৭ শতাংশ, মে মাসে তা কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৯৮ শতাংশ।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অডিটরিয়ামে ভোক্তা মূল্য সূচক(সিপিআই) প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল এসব তথ্য জানান।

তিনি জানান, “এপ্রিলে খাদ্য পণ্যে মূল্যস্থীতির হার ছিল ৮ দশমিক ৬৮ শতাংশ, মে মাসে তা কমে দাঁড়িয়ে ৮ দশমিক ১৩ শতাংশে। এছাড়া এপ্রিল মাসে খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতির হার ছিল ৭ দশমিক ৯১ শতাংশ যা, মে মাসে কমে ৭ দশমিক ৭৬ শতাংশে দাঁড়িয়েছে।”

মূল্যস্থীতি কমে যাওয়া প্রসঙ্গে তিনি জানান, “ সরকার ও বাণিজ্য মন্ত্রণালয়ের সঠিক তদারকির কারণে মূল্যস্ফীতি কমেছে।”

চাল, ডাল, পেঁয়াজসহ বেশকিছু নিত্যপণ্যের মূল্য কমে যাওয়ায় মূল্যসূচক হ্রাস পেয়েছে বলেও তিনি জানান।

এছাড়া মাসওয়ারি গ্রামীণ পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টে মূল্যস্ফীতির হার হয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ। চলতি বছরের এপ্রিলে মূল্যস্ফীতির এই হার ছিল ৭ দশমিক ৮০ শতাংশ। মে মাসে তা কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪০ শতাংশে।

শহর পর্যায়ে সাধারণ পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে মূল্যস্ফীতির হার হয়েছে ৯ দশমিক ০৪ শতাংশ। এপ্রিল মাসে এই হার ছিল ৯ দশমিক ৪৬ শতাংশ। মে মাসে তা কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ১৭ শতাংশে।