সকল মেনু

বঙ্গবন্ধুর লেখা আরো ২ টি নোটবুক পাওয়া গেছে: প্রধানমন্ত্রী

1438537582

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৩ আগস্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে লেখা আরো ২ টি স্মৃতিচারণামূলক নোট বুক খুঁজে পাওয়া গেছে, যা তিনি ৬ দফা ঘোষণার পর কারাগারে বসে লিখেছিলেন। গত রোববার সকালে বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনীর জাপানি ভাষার অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তাকে এ তথ্য জানান শেখ হাসিনা। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। জাপানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে-এর বাংলা বিভাগের প্রধান কাজুহিরো ওয়াতানাবে জাপানি ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। কাজুহিরো ওয়াতানাবে বাংলা থেকে সরাসরি জাপানি ভাষায় বঙ্গবন্ধুর আত্মজীবনী অনুবাদ করেছেন। ৬০০ পৃষ্ঠার জাপানি সংস্করণটি প্রকাশ করেছে দেশটির শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘আশাহি শোতেন’। প্রয়াত জাপানি লেখক তাকাশি হায়াকাওয়ার লেখা ‘আমার বাংলাদেশ’ এবং তাদামাসা ফুকিউরার লেখা ‘রক্ত ও কাদা ১৯৭১’ নামে ২ টি বই এর আগে বাংলায় অনুবাদ করেছেন কাজুহিরো ওয়াতানাবে। তিনি জাতির পিতার আরেক কন্যা শেখ রেহানার জন্যও বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র জাপানি সংস্করণের একটি কপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। কাজুহিরো ওয়াতানাবে সাক্ষাৎকালে পুরো সময় প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলায় কথা বলেন। জাতির পিতার আত্মজীবনী জাপানি ভাষায় অনুবাদ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার অসমাপ্ত আত্মজীবনী জাপানি ভাষায় অনূদিত হওয়ায় সে দেশের নাগরিকগণ বঙ্গবন্ধু সম্পর্কে আরো জানতে পারবেন। প্রধানমন্ত্রী এসময় তার নিজের লেখা কয়েকটি বই জাপানি ভাষায় অনুবাদের জন্য কাজুহিরো ওয়াতানাবেকে দিবেন বলে জানান। সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল প্রমুখ উপস্থিত ছিলেন।
স্মার্ট কার্ডে ৩ স্তরে ২৫ নিরাপত্তা বৈশিষ্ট্য
স্মার্ট জাতীয় পরিচয়পত্রে (স্মার্ট কার্ড) ৩টি স্তরে ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। গত রোববার প্রধানমন্ত্রী কার্যালয়ে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের কাজের অগ্রগতির ওপর আয়োজিত এক উপস্থাপনা অনুষ্ঠানে শেখ হাসিনাকে এ বিষয়ে অবহিত করা হয়। প্রধানমন্ত্রীর কাছে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের কারিগরি ও নিরাপত্তার দিকগুলো তুলে ধরা হয়। স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ৩টি স্তরে ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। এ কার্ডটি ১০ বছরের জন্য টেকসই করে তৈরি হচ্ছে বলে প্রধানমন্ত্রীকে জানানো হয়। এরই মধ্যে স্মার্ট কার্ডের জন্য ৯ কোটির বেশি মানুষের তথ্য ভাণ্ডার বা ডাটাবেজ তৈরি করা হয়েছে বলেও জানানো হয়। প্রধানমন্ত্রী স্মার্ট জাতীয় পরিচয়পত্রের কাজের অগ্রগতির প্রশংসা করেন। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ থেকে মানুষ সুবিধা পাচ্ছে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র থেকে মানুষ সুফল পাবে। এ কার্ডের ফলে দুর্নীতি ও অপরাধ কমে যাবে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র থেকে মানুষ কি ধরনের সুযোগ-সুবিধা পাবে তা প্রচারের ওপর গুরুত্ব দিতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন প্রধানমন্ত্রী। জাতীয় পরিচয়পত্র আইন ২০১০ অনুযায়ী এ স্মার্ট কার্ড তৈরি করা হচ্ছে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী, নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, স্মার্ট কার্ড জাতীয় পরিচয়পত্র প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিনসহ নির্বাচন কমিশন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শেখ হাসিনা ও তার পরিবারের নামে খোলা ফেইসবুক আইডি বন্ধের অনুরোধ
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বা তার পরিবারের সদস্যদের নামে যারা ফেইসবুক পেইজ খুলেছেন, তাদের তা বন্ধের অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ। শনিবার রাতে আওয়ামী লীগের ফেইসবুক পেইজে এক বিশেষ ঘোষণায় এই অনুরোধ করা হয়েছে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, তার ছোট বোন শেখ রেহানা, শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেন পুতুল এবং শেখ রেহানার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববির কোনো ফেইসবুক পেইজ নেই। তবে প্রধানমন্ত্রীর ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের একটি ভেরিফায়েড ফেইসবুক পেইজ রয়েছে এবং বিভিন্ন সময়ে তিনি তাতে স্ট্যাটাস দিয়ে থাকেন। এছাড়া আওয়ামী লীগের ভেরিফায়েড ফেইসবুক পেইজ থেকেও বিভিন্ন সময়ে দলীয় অবস্থান বা তথ্য প্রকাশ করা হয়। সেখানে শনিবার রাতে বিশেষ ঘোষণায় বলা হয়, ‘কিছু কিছু ফেইসবুক পেইজ আওয়ামী লীগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা, বঙ্গবন্ধুর দৌহিত্র রেদওয়ান মুজিব সিদ্দিক ও বঙ্গবন্ধুর দৌহিত্রী সায়মা হোসেন পুতুলের নামে নানাবিধ বিভ্রান্তিমূলক আপডেট ও খবর প্রকাশ করছে। ওই পেইজগুলো শেখ হাসিনা, শেখ রেহানা, পুতুল এবং ববি পরিচালনা করেন না বলেও ঘোষণায় জানানো হয়। এরকম কিছু ফেইসবুক পেইজের লিংকও আওয়ামী লীগের পেইজে দেয়া হয়েছে।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top