সকল মেনু

প্রকৌশলীদের সংগঠন যাত্রা শুরু করল সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর

photo1438422012বিজ্ঞান-প্রযুক্তি প্রতিবেদক : যাত্রা শুরু করল দেশের প্রাতিষ্ঠানিক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর প্রকৌশলীদের সংগঠন বাংলাদেশ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর ফোরাম (বিডিসাফ)।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত তথ্যপ্রযুক্তি সেবায় জড়িত প্রকৌশলীরা এই সংগঠনের সদস্য হতে পারবেন। শুক্রবার রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে ‘বিশ্ব সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর দিবস’ উদযাপনের মাধ্যমে ঘোষণা দেয়া হয় দেশের তথ্যপ্রযুক্তি সেবাকেন্দ্রিক নতুন এই প্লাটফর্ম।

প্রাথমিক পর্যায়ে ১৫০ জন নিবন্ধিত প্রকৌশলীর এই সংগঠন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত তিন হাজারের বেশি প্রকৌশলীদের প্লার্টফর্ম হিসেবে কাজ করবে বলে জানান বিডি-সাফ উদ্যোক্তারা।

অনুষ্ঠানে চার সদস্য বিশিষ্ট আহ্বায়ক পরিষদ গঠন করা হয়। আহ্বায়ক সদস্যরা হলেন- ব্র্যাক আইসিটি পরিকাঠামো বিভাগের প্রধান জোবায়ের আলমাহমুদ হোসেন, আইসিডিডিআরবি আইটির জ্যেষ্ঠ ব্যবস্থাপক মোহিবুল মোক্তাদির তানিম, এক্সিম ব্যাংকের পদ্ধতি ব্যবস্থাপক সৈয়দ আহসান হাবীব এবং ব্র্যাক আইটি সার্ভিস লিমিটেডের ডাটা সেন্টারের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মুহাম্মদ মিজানুর রহমান।

সংগঠনের প্রধান উদ্যোক্তা জোবায়ের আলমাহমুদ হোসেন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় ও প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের নেতৃত্বে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের যে উন্নয়ন কার্যক্রম চলছে, তাতে আমরা সিস্টেম অ্যাডমিন ফোরাম উল্লেখযোগ্য ভূমিকা রাখতে চাই।’

জোবায়ের আরো বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত প্রযুক্তি সেবার পদ্ধতির সঙ্গে জড়িত সব প্রকৌশলীদের মাঝে সমন্বয়, জ্ঞান বিনিময়, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন ও সিস্টেম সিকিউরিটি বিষয়ে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখবে বিডিসাফ। পাশাপাশি নবীন ও শিক্ষানবীশ প্রকৌশলীদের কাছে ক্যারিয়ার হিসেবে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর পেশাকে তুলে ধরবো আমরা।’

উদ্যোক্তারা জানান, আগস্টের শেষ দিকে আয়োজন করা হবে দিনব্যাপী সেমিনার। যেখানে সার্ভার, স্টোরেজ, ডাটাবেজ, ক্লাউড কম্পিউটিং সহ সিস্টেম সিকিউরিটি বিষয়ে আলোচনা করবেন অভিজ্ঞ প্রকৌশলীরা।

আগ্রহী প্রকৌশলীরা সংগঠনটিতে যুক্ত হতে নিবন্ধন করতে পারবেন সংগঠনটির ওয়েবসাইটের (http://bdsysadmin.org) মাধ্যমে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top