সকল মেনু

‘যুক্তরাষ্ট্র আইএসের চেয়েও বর্বর ’

isis1438516235আন্তর্জাতিক ডেস্ক : বর্তমান বিশ্বের সবচেয়ে বর্বর ও নৃশংস জঙ্গিগোষ্ঠী বলে মনে করা হয় ইসলামিক স্টেটকে (আইএস)। আর বিশ্বে ‘অযথা’ যুদ্ধ বাঁধানোর জন্যও বিশ্বের প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করা হয়। একদিকে আইএস ধর্মের কথা বলে নিরীহ মানুষকে হত্যা করছে। অন্যদিকে গণতন্ত্র প্রতিষ্ঠা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের নামে বিশ্বের বিভিন্ন দেশের বেসামরিক নাগরিকদের বোমা মেরে হত্যা করছে মার্কিন বাহিনী।

ওই দুই পক্ষের কাজই একজন বিবেকবান মানুষের কাছে অগ্রহণযোগ্য। কে সবচেয়ে বর্বর সেটা নিয়ে হয়তো বির্তক, আলোচনা, সমালোচনা রয়েছে। তবে কোনো রাখঢাক না রেখে আইএসের চেয়ে যুক্তরাষ্ট্ররকেই সবচেয়ে বর্বর হিসেবে অভিহিত করলেন একজন ভারতীয় বংশোদ্ভূত  মার্কিন অধ্যাপক দীপা কুমার।

রাটজার্স বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজ বিভাগের এ অধ্যাপক গত মাসে  টুইট করেন, ‘আইসিস (আইএস) বর্বর। কিন্তু যুক্তরাষ্ট্র এর চেয়েও বেশি। কারণ তারা ইরাক, আফগানিস্তান ও পাকিস্তানের ১৩ লাখ মানুষকে হত্যা করেছে।’

এই টুইট দেশটি জুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়। কেউ কেউ এটাকে কৌতুক হিসেবে মনে করেন। আবার কেউ কেউ বিষয়টি গুরুত্বসহকারে নিয়ে তাকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার হুমকি দেন। কিন্তু তার বেশ কিছু সহকর্মী ওই মন্তব্য সমর্থন করেন।

কিন্তু শুক্রবার বিষয়টি মার্কিন মিডিয়ায় ফিরে এসেছে। তার ওই মন্তব্য নিয়ে একটি ফিচার নিউজ করেছে মার্কিন প্রভাবশালী গণমাধ্যম ফক্স নিউজ। বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যম এ ব্যাপারে নিউজ করছে।

দীপার ওই মন্তব্যের ওপর এক নিউজ চ্যানেলের করা একটি প্রতিবেদনে সন্ত্রাসবাদ অধ্যায়নে বিশেষজ্ঞ ও নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ম্যাক্স আব্রাহামস বলেন, ‘রাটজার্স বিশ্ববিদ্যালয়ের দীপা কুমারের শিক্ষার্থীদের জন্য আমার দুঃখ হয়। সম্পূর্ণরূপে একজন ভাবাদর্শী ব্যক্তি এ রকম দাবি করতে পারে যে, যুক্তরাষ্ট্র আইএসের চেয়েও বর্বর। আমাদের সরকার হাজারো যুবতীকে ধর্ষণ করছে না, সমকামীদের ছুড়ে ফেলে দিচ্ছে না।’

তবে শুক্রবার ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে দীপা তার ওই মন্তব্যের প্রতি সমর্থন জানান।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top