সকল মেনু

বাংলাদেশ ইনিংস ঘোষণা করবে ?

mahmudullah11438517081 ক্রীড়া প্রতিবেদক, মিরপুর থেকে : বৃষ্টিতে ভেস্তে গেছে ঢাকা টেস্টের তিন দিন। প্রথম দিন ৮৮.১ ওভার খেলা হয়েছে। এরপর টানা তিন দিন একটি বলও মাঠে গড়ায়নি। নিষ্প্রাণ ড্রয়ের পথে ঢাকা টেস্ট।

তবে যদি সোমবার খেলা হয়, তাহলে রোমাঞ্চ ছড়িয়ে দিতেও পারে বাংলাদেশ। পঞ্চম দিনের শুরুতে যদি বাংলাদেশ ইনিংস ঘোষণা করে তাহলে হয়তো টেস্টে রোমাঞ্চ ফিরে আসতে পারে। বাংলাদেশ ৮৮.১ ওভারে করেছে ২৪৮ রান। যদি দুই দল এক ইনিংস করে ছেড়ে দেয়, তাহলে শেষ দিনে নিশ্চিত জমে উঠবে ঢাকা টেস্ট।

টেস্ট ক্রিকেটে এমন ঘটনা নতুন নয়। এর আগে ২০০০ সালে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ম্যাচটি হয়েছিল এক ইনিংস করে। প্রথম দিন ৪৫ ওভার খেলা হওয়ার পরের তিন দিন বৃষ্টিতে ভেসে যায়। পঞ্চম দিন দুই দল এক ইনিংস ছেড়ে দেওয়ার পর ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭৬ ওভারে ২৪৯। কারণ পঞ্চম দিন আরো ২৭ ওভার ব্যাটিং করে ৯৩ রান যোগ করেন প্রোটিয়ারা। শেষ পর্যন্ত ২ উইকেট হাতে রেখে ২৪৯ রানের লক্ষ্য ছুঁয়েছিল।

যদিও বাজিকরদের সঙ্গে হাত মিলিয়ে ইংল্যান্ডের অধিনায়ক নাসের হোসেইনকে ইনিংস ছেড়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ক্রনিয়ে। এটা ক্রিকেটের কলঙ্কিত ঘটনা। এতে বাজিকরদের হাত না থাকলে হয়তো এটি হতো ক্রিকেটে বিরল ঘটনা।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে চলমান এ ম্যাচ অবশ্য বাজিকরদের হাতে পড়ার তেমন আশঙ্কা নেই। তবে যদি রোমাঞ্চ চায়, তাহলে ইনিংস ঘোষণাও করতে পারে বাংলাদেশ।

বাংলাদেশ কি ইনিংস ঘোষণা করবে? রোববার এমন প্রশ্নের জবাবে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, ‘দেখা যাক।’

তবে শেষ দিন খেলা হলে কী পরিকল্পনা করবে বাংলাদেশ? উত্তরে মাহমুদউল্লাহর ভাষ্য, ‘এই মুহূর্তে বলা যাচ্ছে না- টিম ম্যানেজমেন্ট কী পরিকল্পনা করছে। সেরা পরিকল্পনাই করা হবে। সেটা হয়তো সকালে জানা যাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top